নিজস্ব প্রতিবেদন: ভোটের প্রচারে রাজনৈতিক দলগুলি হরেকরকম কথা বললেও রাজ্যে ভোটদাতাদের কাছে আসল ইস্যু কর্মসংস্থান, কৃষিপণ্যের দাম ও কৃষিতে ঋণের সুবিধা। এমনটাই উঠে আসছে অ্যাসেসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস(এডিআর) একটি সমীক্ষায়। শুধু তাই নয় ওই তিন ক্ষেত্রেই পশ্চিমবঙ্গের সাফল্য খুব একটা ভালো নয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ভোট দিলেই পেট্রল-ডিজেলর দামে মিলবে প্রচুর ছাড়


সমীক্ষায় দেখা যাচ্ছে রাজ্যের গডপড়তা শহর ও গ্রামীণ এলাকায় ৩৯.২৮ শতাংশ মানুষের কাছে প্রধান ইস্যু কর্মংস্থান। এক্ষেত্রে রাজ্য সরকারের সাফল্য ভালো নয়। কারণ সমীক্ষায় যেখানে ভালো কাজ করাকে ৫ নম্বর দেওয়া হয়েছে। সেখানে পশ্চিমবঙ্গ পেয়েছে ২.১৬। পাশাপাশি কৃষিঋণ দেওয়ার ক্ষেত্রে রাজ্যের সাফল্যের মান ২.২৬ ও ফসলের ভালো দাম দেওয়ার ক্ষেত্রে রাজ্যের সাফল্যের মান ২.২২। প্রসঙ্গত, ৩ নম্বরকে সমীক্ষায় গড় সাফল্য বলে ধরা হয়েছে।


রাজ্যের গ্রামীণ এলাকায় মানুষজন কৃষিঋণ পাওয়াকে ভোটের প্রধাণ ইস্যু বলে মনে করছেন ৪৯ শতাংশ মানুষ। এরপরেই রয়েছে কৃষিপণ্যের ভালো দাম(৪৮ শতাংশ), কৃষি ক্ষেত্রে ভর্তুকি(৪০ শতাংশ) ও কর্মসংস্থান(৪৫ শতাংশ)। পাশাপাশি শহুরে এলাকায় কর্মসংস্থানই সবচেয়ে বড় ইস্যু। সেখানে ৪৫ শতাংশ মানুষ চাইছেন কাজ। শহরের ক্ষেত্রে এরপরেই রয়েছে বাযুদূষণ(৩৯ শতাংশ)ও যানজট(৩৯ শতাংশ)।



আরও পড়ুন-পাহাড়ে এবার দেড় লক্ষ ভোটে জিতবে তৃণমূল: বিনয় তামাং


এডিআর-এর সমীক্ষায় দেখা যাচ্ছে কৃষিঋণ দেওয়ার ক্ষেত্রে সরকারের সাফল্যের মান ৫ এর মধ্যে ২.২৬। কৃষিপণ্যের দাম দেওয়ার ক্ষেত্রে এই মান ২.২২। শহরে কর্মসংস্থানের ক্ষেত্রে রাজ্যের সাফল্যের মান ২.৩৫। জল ও বায়ু দূষণ রোধের ক্ষেত্রে এই হার কিছুটা ভাল। এই হার হল ২.৯২।