প্রীতম দে


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সপ্তম দফার ভোটের আগের দিন মহাদেবের আশিস পেতে কেদারনাথে পুজো দিয়েছিলেন নরেন্দ্র মোদী। তবে সবচেয়ে আলোড়ন ফেলেছে কেদারনাথের গুহায় প্রধানমন্ত্রীর ধ্যানমগ্ন ছবি। ঠিক সেভাবেই ভোটের ফলপ্রকাশের ধ্যানে বসলেন যাদবপুরের বিজেপি প্রার্থী অনুপম হাজরা। সেই ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। 


প্রায় দেড় মাস ধরে ভোটপ্রচার। ক্লান্তিহীনভাবে সভা-সমাবেশ করেছেন নরেন্দ্র মোদী। খালি ১৪৫টি সভাই করেছেন। প্রতিদিন গড়ে তিনটে করে সভায় ভাষণ দিয়েছেন মোদী। আবার রাতে দিল্লি ফিরে প্রধানমন্ত্রীর দফতর সামলেছেন। এমন ব্যস্ততার শেষ দফার ভোটের আগে মহাদেবের আশীর্বাদ নিতে কেদারনাথে যান প্রধানমন্ত্রী। মানসিক শান্তির জন্য একটি গুহায় ১৭ ঘণ্টা ধ্যানও করেন। গেরুয়া বসন পরিহিত মোদীর ধ্যানমগ্ন ছবি দেখে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে কটাক্ষও করেছেন। প্রশংসা-সমালোচনা যা-ই থাকুক, আইনত প্রচার শেষে হলেও দিনভর টিভিজুড়ে ছিলেন নরেন্দ্র মোদীই। আর প্রধানমন্ত্রীর মতোই এবার গেরুয়া পরে ধ্যানমগ্ন ছবি ফেসবুকে সাঁটালেন অনুপম হাজরা।      



মোদীর মতো চাদর জোটেনি, তাই ওড়না দিয়েই কাজ চালাতে হয়েছে অনুপম। ফলপ্রকাশের আগে কি নাটক না মোদীকে অনুকরণ? অনুপম দাবি করেন, প্রায় ১২ ঘন্টা পর ধ্যানে বসেছেন। গেরুয়া চাদর জোগাড় করা মুশকিল হচ্ছিল। শেষে ওড়না দিয়েই কাজ চালালেন। মুচকি হেসে বললেন,''মোদীজীকে বোঝা অত সোজা না। ২৩ তারিখ বোঝা যাবে কত ধ্যানে কত চাল!''


তবে নিন্দুকরা বলছেন, এটা কি নরেন্দ্র মোদীকে নিয়ে মস্করা করলেন অনুপম? ফেসবুকে তিনি অবশ্য লিখেছেন, নরেন্দ্র মোদীকে সম্মান করেই এমন বেশভূষা।


আরও পড়ুন- যত সব ছাইপাঁশ, ইভিএম-ভিভিপ্যাট ১০০% গণনার আর্জিতে কড়া পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের