শ্রাবন্তী সাহা


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিরোধীদের অভিযোগকে গুরুত্ব দিয়ে মুর্শিদাবাদের উপর এবার চোখ কমিশনের। জেলার সামগ্রিক পরিস্থিতিতে খুশি নয় কমিশন। আর তাই মুর্শিদাবাদের উপর এবার বিশেষ নজর দিচ্ছে কমিশন। জেলায় আসতে পারেন উপমুখ্য নির্বাচনী কমিশনার সুদীপ জৈন।



উল্লেখ্য, তৃতীয় দফায় ২৩ এপ্রিল মুর্শিদাবাদ জেলার ২ কেন্দ্র- জঙ্গিপুর ও মুর্শিদাবাদে ভোটগ্রহণ। কমিশন তত্পর নবাবের জেলায় সুষ্ঠু, শান্তিপূর্ণ ও অবাধ ভোট করতে। সোমবার জেলার ভোট পরিস্থিতি খতিয়ে দেখতে বহরমপুরে যান স্পেশাল পুলিস অবজার্ভার বিবেক দুবে। বহরমপুর সার্কিট হাউসে জেলার সবকটি রাজনৈতিক দলের নেতৃত্বের সঙ্গে আলাদা আলাদাভাবে কথা বলেন তিনি। এরপর জেলা পুলিস ও প্রশাসনের কর্তাব্যক্তিদের সঙ্গেও বৈঠক করেন বিবেক দুবে। সোমবারের পর মঙ্গলবার সকালেও দুবে জেলার ৭ নির্বাচন পর্যবেক্ষকের সঙ্গে বৈঠক করেন।


এরপরই কমিশন সূত্রে খবর, মুর্শিদাবাদ জেলার সামগ্রিক পরস্থিতি নিয়ে কোনও পজিটিভ রিপোর্ট দিচ্ছেন না বিবেক দুবে। স্পেশাল পুলিস অবজার্ভারের কাছে বিরোধীরা জেলাশাসক ও পুলিস সুপারের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ এনেছে। বিরোধীদের অভিযোগ, পঞ্চায়েত ভোটের সময় যাতে মনোননয়ন জমা না দেওয়া হয়, তাই রাতেরবেলা পুলিস বাড়ি বাড়ি গিয়ে অভিযান চালায়। এমনকি ধর্ষণের মতো মামলা সহ মিথ্যা অভিযোগ দেওয়া হয় বিরোধীদের নামে।


বিরোধীদের মুখে একথা জানার পরই চরম হুঁশিয়ারি দিয়েছেন বিবেক দুবে। সাফ বলেন, "পঞ্চায়েত ভোট বলে ধরবেন না। এটা কিন্তু কেন্দ্রীয় নির্বাচন কমিশন ভোট করাচ্ছে। সাবধান।" স্পষ্ট জানিয়েছেন, কোনও হুমকি বরদাস্ত করা হবে না। প্রসঙ্গত, পঞ্চায়েত ভোটে জেলায় হওয়া হিংসার ঘটনায় উদ্বিগ্ন কমিশন। বিরোধীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে পুলিস প্রশাসনকে নিরপক্ষে হওয়ার পরামর্শ দিয়েছেন বিবেক দুবে। পাশাপাশি, যাঁদের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা রয়েছে, তাদের দ্রুত গ্রেফতার করতে হবে বলে নির্দেশ দিয়েছেন তিনি।


আরও পড়ুন, 'মমতার জন্য' মিলল না দার্জিলিংয়ে অমিতের সভার অনুমতি


উল্লেখ্য, পঞ্চায়েত ভোটের সময় যাঁরা আইসি এবং ওসি ছিলেন, তাঁরাই এখনও পদে রয়েছেন। সব মিলিয়ে অসন্তুষ্ট কমিশন। সূত্রে খবর, বিবেক দুবের এই রিপোর্ট-ই দিল্লিতে পাঠানো হচ্ছে। রিপোর্টে বিশেষ করে উল্লেখ করা হয়েছে নবগ্রাম, খড়গ্রাম ও কান্দির নাম। মনে করা হচ্ছে, রিপোর্ট হাতে পাওয়ার পরই মুর্শিদাবাদে আসতে পারেন রাজ্যের দায়িত্বে থাকা উপমুখ্য নির্বাচনী কমিশনার সুদীপ জৈন।