নিজস্ব প্রতিবেদন: রবিবার থেকে ফের মাধ্যমিকের ফল প্রকাশের তোড়জোড় শুরু করল মধ্যশিক্ষা পর্ষদ। সাধারণভাবে মে মাসের তৃতীয় বা চতুর্থ সপ্তাহে মাধ্যমিকের ফল প্রকাশ হয়ে যায়। তবে করোনার প্রকোপ ও লকডাউন সবকিছুই ওলটপালট করে দিয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৬৩ হাজার ছুঁই ছুঁই, মৃত ২,১০৯


ইতিমধ্যেই দুই দিনাজপুর, কোচবিহার ও আলিপুরদুয়ারে ফলপ্রকাশের জন্য প্রয়োজনীয় কাজ শুরু করে দেওয়া হয়েছে। ওইসব জেলার প্রধান পরীক্ষকদের কাছ থেকে নম্বর সংগ্রহ শুরু করল পর্ষদ। প্রায় ৬ লক্ষ নম্বর জমা পড়ল আজ। এতদিন প্রধান পরীক্ষকদের কাছ থেকে খাতা পর্ষদে আনায় সমস্যা হচ্ছিল।


আগামিকাল সোমবার দক্ষিণবঙ্গের কয়েকটি জেলা থেকে নম্বর সংগ্রহ করা হবে। লকডাউনের জেরে প্রায় দেড়মাস ধরে এই কাজ বন্ধ ছিল। নম্বর সংগ্রহ হয়ে গেলে ফল প্রকাশ প্রক্রিয়া করার কাজ অনেকটাই তাড়াতাড়ি করা যাবে বলে আশা। তবে রেড জোন ও কনটেইনমেন্ট জোনের ক্ষেত্রে সমস্যা একটা থাকছে। কারণ ওইসব জোনের খাতা দেখা হয়ে গেলেও তা পর্যদে পৌঁছনোর ক্ষেত্রে সমস্যা হচ্ছে।


আরও পড়ুন-আরও ২ করোনা পজেটিভ, কোয়ারেন্টিনে ৪০ স্বাস্থ্যকর্মী, প্রশ্নের মুখে ট্রপিক্যাল পরিষেবা


উল্লেখ্য, গত ১৮ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল ২০২০ সালের মাধ্যমিক পরীক্ষা। প্রতিবারের মতো এবারেও পরীক্ষায় শুরুর আগে কড়াকড়ি ব্যবস্থা নিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। আগের বছর যে সমস্ত জায়গায় হোয়াটসঅ্যাপে মাধ্যমিকের প্রশ্নপত্র ফাঁস হয়েছিল এবং ফাঁস হওয়ার প্রবণতা রয়েছে, পরীক্ষা চলাকালীন সেই সমস্ত জায়গায় বন্ধ রাখা হয় ইন্টারনেট পরিষেবা। সবমিলিয়ে রাজ্যের মোট ৪২টি ব্লকে পরীক্ষা চলাকালীন বন্ধ রাখা হয় ইন্টারনেট পরিষেবা।


এবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮। যা গতবারের তুলনায় কম। এবার মাধ্যমিক পরীক্ষায় ছাত্রের সংখ্যা ৪ লক্ষ ৩৯ হাজার ৮৭৯। পর্ষদ তরফে জানানো হয়েছে এই বছর মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা বেশি।