জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গতকাল নাগরিকত্ব সংশোধনী আইনের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কেন্দ্র সরকার। ফলে গতকাল থেকেই সিএএ এখন দেশজুড়ে লাগু হয়ে গিয়েছে। ওই আইন নিয়ে কেন্দ্র ভোটের রাজনীতি করছে বলে উত্তর ২৪ পরগনায় এক অনুষ্ঠানে সরব হলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলেন, ভোটের আগে ছলনা, বঞ্চনা, নাগরিক অধিকার কেড়ে নেওয়ার চক্রান্ত চলছে। যে সিএএ বিজ্ঞপ্তি গতকাল প্রকাশ করা হয়েছে তার আদৌ কোনও বৈধতা রয়েছে কিনা তাতে আমার সন্দেহ রয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-চাউমিন আনতে বেরিয়ে আর ফেরেনি, পুকুর পাড়ে মিলল ক্লাস সিক্সের ছাত্রের গলাকাটা দেহ


অসমে এনআরসির কথা টেনে এনে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ২০১৯ সালে এনআরসির নামে অসমে এনআরসির নামে ১৯ লক্ষ মানুষকে বাতিল করেদিয়েছিল। এর মধ্যে ১৩ লাখ হিন্দু। বহু মানুষ আত্মহত্যা করেছিল। এখন যাদের দরখাস্ত করতে বলা হয়েছে। তারা মানে তারা যেই দরখাস্ত করবেন তারা নাগরিক থাকা সত্বেও বেআইনি অনুপ্রবেশকারী হয়ে যাবেন। তাহলে আপনাদের সম্পত্তির কী হবে, চাকরিবাকরির কী হবে? সবটাই বেআইননি ডিক্লেয়ার হয়ে যাবে। এটা হল বিজেপি লুডো খেলার ছক্কা। ওরা ভাবছেন ছক্কা মারলেন। আসলে ওঠা পুট, শূন্য। আপনারা যেই দরখাস্ত করবেন আপনাদের সব নাগরিকত্ব বাতিল করে দেওয়া হবে।


মমতা বলেন, মনে রাখবেন সিএএ এনআরসির সঙ্গে কানেকটেড। আপনাদের সব অধিকার কেড়ে নিয়ে ডিটেনশন ক্যাম্পে নিয়ে চলে যাবে। এই দরখাস্ত করার আগে বারবার ভাববেন। হাজার বার ভাববেন। আমরা এসব মানছি না। একটা মানুষ যদি অধিকার পান তাহলে আমি খুশি হবে। আর একটা মানুষ যদি অধিকার হারায় তাহলে আমি তার সামনে দাঁড়িয়ে তার জন্য লড়াই করব। কাউকে তাড়াতে দেব না। মণিপুরে কত চার্চ পুড়িয়েছে জানেন? মেয়েদের উলঙ্গ করে নাচ করা হয়েছে।


মনে রাখবেন সিএএ-র কোনও স্বচ্ছতা নেই। আপনার সব অধিকার কেড়ে নেবে। ভোট গিয়েছেন কি দেননি? আধার, জমি, দোকান আছে কি নেই? আপনারা যেই  এই আইনে দরখাস্ত করবেন তেমনি আপনি অবৈধ নাগরিক হয়ে গেলেন। আপনি বিদেশি হয়ে গেলেন। বাইরে থেকে কেউ এলে কোথাও কোথায় গ্রিন কার্ড দেওয়া হয়। সেরকম কেন ব্যবস্থা করলেন না? শুধু একটা ভোটে পাওয়ার জন্য? একটা দুটো সিট পাওয়ার জন্য? বাঙালি দেখলে বলে বাংলাদেশি, মুসলমান দেখলেই পাকিস্তানি। এসবই চলছে।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)