অরূপ বাসাক: শিলাবৃষ্টিতে বেগুন চাষে ব্যাপক ক্ষতি। লাভের আশায় ঋণ নিয়ে বেগুন চাষ করে বিপাকে পড়েছেন বেগুন চাষিরা। শিলাবৃষ্টির জেরে ক্ষতি হয়েছে বেগুনের। তার উপরে পোকার উপদ্রব। আর এতেই মাথায় হাত পরেছে ওই সমস্ত বেগুন চাষীদের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এই ঘটনায় সরকারি সহযোগিতার আবেদন জানিয়েছেন চাষিরা। মালবাজার মহকুমার মেটেলি ব্লকের দক্ষিন ধুপঝোরার হলদিয়া পাড়া এলাকায় বহু জমিতে এবার বেগুন চাষ করা হয়েছে।


এলাকার কয়েকজন চাষী লাভের আশায় ওই বেগুন চাষ করেছেন। কিন্তু  প্রথমে শিলা বৃষ্টি এবং পড়ে পোকার উপদ্রবে নষ্ট হচ্ছে বেগুন। আর ওই বেগুনের বাজারে চাহিদা নেই।


আরও পড়ুন: Ranaghat: স্বামী জীবিত, তবুও মিলেছে বিধবা ভাতা! বিজেপির চক্রান্ত; দাবি তৃণমূলের


বেগুন চাষিরা জানিয়েছেন, ‘মাঝে শিলাবৃষ্টিতে বেগুনের অনেক ক্ষতি হয়েছিল। কিছুদিন ধরে দেখা যাচ্ছে বেগুনে পোকার সংক্রমণ। শিলা বৃষ্টির পর বেশির ভাগ বেগুনেই পোকা ধরে গেছে। ক্ষেত থেকে বেগুন তুললেও পাইকাররা সেই বেগুন নিতে অনীহা দেখাচ্ছে’।


আরও পড়ুন: Jalpaiguri | Elephant: গভীর রাত, ঘুমন্ত মিনতি দেবীর বিছানার সামনে এ কে! তারপর...


ব্যাংক থেকে ঋণ নিয়ে লাভের আশায় বেগুন চাষ করেছিলো চাষীরা। এই পরিস্থিতি চলতে থাকলে খুব সমস্যায় পড়বেন এমন দাবি চাষীদের।


কৃষি দফতরের কর্মীরাও এলাকায় আসে না বলে অভিযোগ। সরকারিভাবে সাহায্যের আবেদন জানিয়েছেন চাষীরা। মেটেলি ব্লক কৃষি বিভাগের তরফে বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)