নিজস্ব প্রতিবেদন : রাজ্যের নাম বদলে 'বাংলা' করার প্রস্তাবে সিলমোহর দিল না কেন্দ্র। এদিন সংসদে প্রশ্নোত্তর পর্বের সময় একথা জানাল স্বরাষ্ট্রমন্ত্রক। রাজ্যের নাম 'পশ্চিমবঙ্গ' বদলে 'বাংলা' করার প্রস্তাব স্বরাষ্ট্রমন্ত্রক অনুমোদন করছে না বলে স্পষ্ট জানান প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায়। এই ঘটনায় যারপরনাই ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রে খবর, অসন্তোষ জানিয়ে ইতিমধ্যেই দিল্লিতে ফোন করেছেন তিনি। রাজ্য সরকারের তরফে ফের কেন্দ্রকে চিঠি দেওয়া হবে বলেও জানা যাচ্ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


২০১৬-র অক্টোবরে রাজ্যের নাম বদল করার প্রস্তাব গৃহীত হয় বিধানসভায়। সর্বদলমত নির্বিশেষে রাজ্যের 'পশ্চিমবঙ্গ' নাম বদলে নতুন নাম রাখার বিষয়ে সম্মতি জানায়। বাংলা, ইংরেজি ও হিন্দি ৩টি ভাষায় ৩টি নাম বাছা হয়- বঙ্গ, বেঙ্গল ও বঙ্গাল। কিন্তু রাজ্যের সেই প্রস্তাব ফিরিয়ে দেয় কেন্দ্র। পৃথক পৃথক নাম নয়। ৩টি ভাষাতেই এক নাম হতে হবে বলে রাজ্যকে জানায় কেন্দ্র। এরপরই রাজ্য সরকার রাজ্যের নাম ৩ ভাষাতেই 'বাংলা' রাখার সিদ্ধান্ত নেয়।


সর্বসম্মতির ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়ে নাম বদলের সেই প্রস্তাব স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে পাঠায় রাজ্য। কিন্তু রাজ্যের নাম 'বাংলা' করার বিষয়ে সিলমোহর দিল না কেন্দ্র। এই নিয়ে ৩ বার রাজ্যের নাম বদলের প্রস্তাব ফেরাল স্বরাষ্ট্রমন্ত্রক। রাজ্যের নাম 'বাংলা' করার প্রস্তাব খারিজ করার ক্ষেত্রে স্বরাষ্ট্রমন্ত্রক প্রতিবেশী বাংলাদেশের কথা উল্লেখ করেছে। এদিন রাজ্যসভায় রাজ্যের নাম বদলের প্রসঙ্গটি উত্থাপন করে স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে জানতে চান সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়।



স্বরাষ্ট্রমন্ত্রকের যুক্তি, রাজ্যের প্রতিবেশী দেশ বাংলাদেশ। সেখানেও নামে 'বাংলা' রয়েছে। ফলে তা সমস্যা তৈরি করতে পারে। যদিও কেন্দ্রের যুক্তি মানছে না রাজ্য। পঞ্জাবের উদাহরণ তুলে ধরে পাল্টা সওয়াল করেছে রাজ্য সরকার। রাজ্যের যুক্তি, পাকিস্তানেও 'পঞ্জাব' নামে একটি প্রভিন্স রয়েছে। আবার এদিকে ভারতেও 'পঞ্জাব' নামে রাজ্য রয়েছে। তাতে যদি কোনও সমস্যা না হয়ে থাকে, তবে এক্ষেত্রে সমস্যা হওয়ার আশঙ্কা অযৌক্তিক। কারণ পড়শি দেশের সম্পূর্ণ নাম বাংলাদেশ।


আরও পড়ুন, ফাঁকা মাঠে শুধু ফলক!১০০ দিনের কাজে সাড়ে ৩ কোটি আত্মসাতে অভিযুক্ত তৃণমূল পঞ্চায়েত প্রধান


রাজ্যের নাম বদলের প্রস্তাব বার বার খারিজের বিষয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে রাজনীতির অভিযোগ তুলেছেন মুখ্যমন্ত্রী। কেন্দ্রের সিদ্ধান্তে হতাশা ব্যক্ত করেছেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়ও। তাঁর স্পষ্ট বক্তব্য, "বাংলা নাম খারিজের সিদ্ধান্ত ঠিক হল না।" প্রসঙ্গত, 'পশ্চিমবঙ্গ' নামটি ইংরাজিতে 'ওয়েস্ট বেঙ্গল' হওয়ায় বিভিন্ন সরকারি ক্ষেত্রে পরে সুযোগ পায় রাজ্য। নাম বদলে বাংলা হলে, সেক্ষেত্রে ইংরাজিতে নাম শুরু হবে 'B' দিয়ে (Bangla)। ফলে সরকারি অনেক ক্ষেত্রে রাজ্য আগে সুবিধা পাবে বলে মত বিশেষজ্ঞদের।