সোমা মাইতি: নতুন একটি পুরসভা পেতে চলেছে মুর্শিদাবাদ জেলা। জিয়াগঞ্জের মুকুন্দবাগ গ্রাম পঞ্চায়েত এবং জিয়াগঞ্জ আজিমগঞ্জ পুরসভার একাংশ নিয়ে গঠন করা হবে নতুন ‘আজিমগঞ্জ পুরসভা’। আজিমগঞ্জ শহরের ফতেজঙ্গপুর মনসুরগঞ্জ, আজিমগঞ্জ, বড়নগর মৌজা এই নতুন পুরসভার অংশ হবে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নতুন পুরসভা তৈরি হলে ‘জিয়াগঞ্জ আজিমগঞ্জ’ পুরসভা অবলুপ্ত হবে। জিয়াগঞ্জ শহর এলাকার মৌজাগুলি নিয়ে গঠিত পুরসভার নাম হবে ‘জিয়াগঞ্জ পুরসভা’। বর্তমানে ১৭টি ওয়ার্ড নিয়ে গঠিত জিয়াগঞ্জ আজিমগঞ্জ পুরসভা। ‘জিয়াগঞ্জ পৌরসভা’র সাথে যুক্ত হবে বাহাদুরপুর গ্রাম পঞ্চায়েতের গ্রামগুলি। আর নতুন ‘আজিমগঞ্জ পুরসভা’য় থাকছে মুকুন্দবাগ গ্রাম পঞ্চায়েত এলাকার গ্রামগুলি। পশ্চিমবঙ্গ সরকারের পুর ও নগরোন্নয়ন দফতর ইতিমধ্যেই এই মর্মে সরকারি নির্দেশিকা জারি করেছে।


সরকারি নির্দেশিকায় জানানো হয়েছে, প্রস্তাবিত আজিমগঞ্জ পুরসভা এলাকার জনসংখ্যা ৪২,৪৭১ । এই এলাকার জনঘনত্বও প্রতি স্কোয়্যার কিলোমিটারে হাজারের বেশি। প্রায় ৭৬ শতাংশ মানুষ মূল জীবিকা হিসেবে সরাসরি কৃষির সাথে যুক্ত নন। এই সব কারণেই এই এলাকাগুলি নিয়ে পুরসভা গঠন করা যায় বলে সরকারের মত। প্রস্তাবিত পুর এলাকার জমির পরিমাণ প্রায় ৪২ বর্গ কিলোমিটার। প্রশাসন সূত্রে খবর, এই এলাকায় পুরসভা হলে রাজস্ব আদায় বাড়বে। রাজ্যের অর্থনৈতিক লাভ হবে। হবে এলাকার উন্নয়নও। 


১৫ জুন জারি হওয়া সরকারি নির্দেশিকায় জানানো হয়েছে, নতুন দুই পুরসভা নিয়ে কারও আপত্তি থাকলে ৩০ দিনের মধ্যে তা জানানো যাবে প্রশাসনকে। অন্যদিকে প্রস্তাবিত জিয়াগঞ্জ পুরসভা এলাকার জনসংখ্যা দাঁড়াচ্ছে ৬৯,০৫৭ । থাকছে ৩৯টি মৌজা।প্রসঙ্গত, বর্তমানে মুর্শিদাবাদে পুরসভার সংখ্যা ৮টি। জঙ্গিপুর, ধূলিয়ান, কান্দি, বেলডাঙ্গা, কান্দি, ডোমকল, মুর্শিদাবাদ, জিয়াগঞ্জ আজিমগঞ্জ। নতুন পুরসভা হলে সেই সংখ্যা বেড়ে দাঁড়াবে ৯।


আরও পড়ুন, Murder, Suicide: মানসিক রোগীর অপবাদ! ৭ বছরের ছেলেকে খুন করে আত্মঘাতী বাবা, গ্রেফতার মা


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)