Bangladesh: বদলের বাংলাদেশে মহামারির মৃত্যুমিছিল, বলি ১৩৩...

Bangladesh: ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত দুই লাখ ৪৪ হাজার ২৪৬ জন এই রোগে আক্রান্ত হন। সেই সময় মারা যান ৮৫৩ জন। বাংলাদেশের ইতিহাসে গত বছর এর সবচেয়ে ভয়াবহ সময় দেখেছে বাংলাদেশ। এখনও অবধি মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৩৩ জন।

Updated By: Sep 24, 2024, 02:32 PM IST
Bangladesh: বদলের বাংলাদেশে মহামারির মৃত্যুমিছিল, বলি ১৩৩...

সেলিম রেজা, ঢাকা: সম্প্রতি বদলেছে বাংলাদেশের সরকার। এরই মাঝে বদলেছে বাংলাদেশের অনেক কিছুই। এই অস্থির সময়ে মাথাচাড়া দিয়েছে মহামারি। বাংলাদেশে জুড়ে ছড়িয়েছে ডেঙ্গি। ক্রমেই ভয়াবহ হয়ে উঠছে ডেঙ্গি পরিস্থিতি। গত আগস্টের চেয়ে চলতি সেপ্টেম্বরে ডেঙ্গিতে মৃত্যু ও আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে দ্বিগুণ। সংশ্লিষ্টরা বলছেন, অগাস্টের শেষ দিক থেকে ক্রমেই বাংলাদেশের হাসপাতালগুলিতে ডেঙ্গি রোগীদের চাপ বাড়তে থাকে। সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসে পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। 

আরও পড়ুন- Bipasa Basu Daughter: রক্তের জোর! হিন্দি-পঞ্জাবি নয়, গড়গড়িয়ে বাংলা বলছে বিপাশা-করণের মেয়ে...

প্রতিদিনই শত শত মানুষ ডেঙ্গি সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৩৩ জনে। বর্ষা মৌসুম শেষ হলে ডেঙ্গি সংক্রমণ ভয়ংকর রূপ নিতে পারে- এমন আগাম সতর্কবার্তা আগেই জানিয়েছিলেন কীটতত্ত্ববিদরা। এরপরও স্বাভাবিক কার্যক্রমের বাইরে ডেঙ্গি পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশেষ কোনও ব্যবস্থা নেয়নি বাংলাদেশের স্থানীয় সরকার ও সিটি কর্পোরেশন। যদিও ডেঙ্গির এই পরিস্থিতির জন্য নিজেদের কোনও অবহেলা নেই বলে দাবি করেছে সিটি কর্পোরেশন।

বিশেষজ্ঞরা বলছেন, সেপ্টেম্বরের দিকে বাংলাদেশে ডেঙ্গির প্রকোপ বাড়ার আশঙ্কার কথা তারা আগেই বলেছিলেন। সে অনুযায়ী মশা নিধন, মাঠ পর্যায়ের সার্ভিলেন্স ও আক্রান্ত এলাকা ধরে প্রতিরোধমূলক বিশেষ ব্যবস্থা নিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা যেত। বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, গত জুলাইয়ে শুরু হয় ডেঙ্গির মৌসুম। সে মাসে আক্রান্ত হয় দুই হাজার ৬৬৯ জন। আর মারা যান ১২ জন। 

আরও পড়ুন- Manoj Mitra: সঙ্কটজনক হলেও ফিরেছে জ্ঞান! এখন কেমন আছেন মনোজ মিত্র?

এরপর অগাস্টে ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয় ২৭ জনের। আর আক্রান্ত হয় ছয় হাজার ৫২১ জন। এ বছরের প্রায় সাড়ে নয় মাসে ১৩৩ জনের মৃত্যু হয়েছে। ভর্তি রোগী ছাড়িয়েছে ২৪ হাজার ৯০০ জন। জানা গেছে, বাংলাদেশে ডেঙ্গি রোগের প্রাদুর্ভাব ব্যাপকভাবে শুরু হয় ২০০০ সালে। ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত দুই লাখ ৪৪ হাজার ২৪৬ জন এ রোগে আক্রান্ত হন। এ সময় মারা যান ৮৫৩ জন। বাংলাদেশের ইতিহাসে গত বছর ডেঙ্গির সবচেয়ে ভয়াবহ সময় দেখেছে বাংলাদেশ। সোয়া তিন লাখ মানুষ হাসপাতালে ভর্তির পাশাপাশি এক হাজার ৭০৫ মানুষের প্রাণহানি ঘটে ২০২৩ সালে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.