প্রদ্যুত্ দাস: চলছে নবমীর পূজো এবং চণ্ডীপাঠ। জলপাইগুড়ি বৈকন্ঠপুর রাজবাড়ির ৫১৫ তম বর্ষে চলছে এই দুর্গাপূজা। এদিন সকাল থেকেই ভক্তদের আনাগোনা লক্ষ্য করে গেল। রাজ পরিবারে সদস্যদের উপস্থিতিতে চলছে জলপাইগুড়ি বৈকুন্ঠপুর রাজবাড়ীর দুর্গা পুজো।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ঝালদার কাউন্সিলর তপন কান্দুর খুনের পর এবার স্ত্রীর 'রহস্যমৃত্যু', চাঞ্চল্য এলাকায়


পুজোয় দেবী দুর্গাকে চারটে গোটা শাড়ি পরানো হয়। আজ রাজ পরিবারের নিয়ম অনুযায়ী পুজোতে মায়ের ভোগ ছিল পাবদা মাছ ও পটল চিংড়ি সহ পাঁচ রকম মাছের বিভিন্ন পদ। আজ‌ও বলির প্রথা রয়েছে রাজবাড়ির পুজোয়। পাঁঠা ও পায়রা বলি দেওয়া হয়। একসময় নরবলির প্রথা থাকলেও বর্তমানে কুশ ও চালের গুঁড়ো দিয়ে মানুষ তৈরি করে বলি দেওয়া হয়।


বৈকুণ্ঠপুর রাজবাড়িতে দুর্গা মা কাঠের রথের উপর বিরাজমান। দশমীতে এই রথের দড়ি টেনেই মাকে বিসর্জন দেওয়া হয় রাজবাড়ি পুকুরে। বিসর্জনের দিন হাজার‌ও মানুষের সমাগম হয় বৈকুণ্ঠপুর রাজবাড়িতে। পুজোর চারদিন রাজ পরিবারের সদস্য হয়ে‌ থাকেন‌ দেবী দুর্গা মা। উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে অসংখ্য মানুষ এই পুজো দেখতে আসেন। এমনকি ডুয়ার্স এবং পাহাড়ে বেড়াতে আসা পর্যটকরাও রাজবাড়ির পুজোয় অংশগ্রহণ করেন বলে জানান রাজ পরিবারের পুরোহিত শিবু ঘোষাল।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)