অরূপ লাহা ও অয়ন ঘোষাল: বুধবার রাতে বর্ধমানের শক্তিগড়ে লাইনচ্যুত হয়েছে বর্ধমান-ব্যান্ডেল লোকাল। ডাউন লাইনে সেটি একটি মালগাড়িকে ধাক্কা মারার পর লাইন থেকে বেরিয়ে যায়। এরপর থেকেই ওই লাইনে বিঘ্ন ট্রেন চলাচল। ফলে বিপাকে নিত্যযাত্রীরা। দূরপাল্লার যাত্রীদের জন্য একটা ব্যবস্থা করেছে রেল। দুর্ঘটনার জেরে বহু ট্রেন বাতিল করা হয়েছে। রুট বদল করা হয়েছে বেশকিছু ট্রেনের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ল্যান্ডফল ১৩০ কিলোমিটার বেগে, জেনে নিন ঘূর্ণিঝড় মোকা সম্পর্কে ৪ তথ্য


দুর্ঘটনার জেরে বাতিল করা হয়েছে ধানবাদ-হাওড়া কোলফিল্ড এক্সপ্রেস, হাওড়া-মালদহ টাউন ইন্টাসিটি এক্সপ্রেস, মালদহ-হাওড়া টাউন ইন্টারসিটি এক্সপ্রেস। এছাড়া ঘুরিয়ে দেওয়া হয়েছে বেশকিছু ট্রেনের গতিপথ। যেসব ট্রেনকে অন্য পথে ঘুরিয়ে দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে রাধিকাপুর এক্সপ্রেস। এটিকে ঘুরিয়ে দেওয়া হয়েছে আমোদপুর দিয়ে। 


লাইন মেরামতি ও ব্যান্ডেল লোকালকে লাইনে তুলতে চেষ্টা চালাচ্ছেন রেলকর্মীরা। একটি লাইন দিয়ে ট্রেন চলাচল শুরু হয়েছে। সকাল ৯টা ৮ নাগাদ হাওড়ার দিকে গিয়েছে ডাউন মোকামা-হাওড়া প্যাসেঞ্জার। উত্তরবঙ্গের ট্রেনগুলিকে কাটোয় দিকে ঘুরিয়ে দেওয়া হয়েছে। রাতে প্রবল গরম ও আলোর অভাবের জন্য কাজ তেমন এগোয়নি। দুর্ঘটনার জেরে বর্ধমান থেকে কর্ড ও মেইন লাইনে কোনও লোকাল ট্রেন চলাচল করছে না। মশাগ্রাম স্টেশন থেকে কর্ডলাইনে হাওড়া পর্যন্ত ট্রেন চলছে। অন্যদিকে, মেমারি থেকে হাওড়া মেইন লাইনে ট্রেন চলছে। ফলে যাত্রীদের দুর্ভোগ চরমে। কখন ট্রেন চলাচল স্বাভাবিক হবে তা এখনই বলা যাচ্ছে না।


ট্রেন চলাচল নিয়ে পূর্ব রেলের মুক্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, দুর্ঘটনাস্থলে কাল রাত থেকে রয়েছেন রেলের বহু উচ্চপদস্থ করক্তা। রয়েছেন আমাদের জেনারেল ম্যানেজার। একটিসিঙ্গল লাইন অপারেশন চালু হয়েছে। ওই লাইন দিয়ে মেল, এক্সপ্রেস ট্রেনগুলিকে পাস করানো হচ্ছে। ব্ল্যাক ডায়মন্ড, বন্দে ভারত, দিল্লি-হাওড়া রাজধানীকে সিঙ্গল লাইন দিয়ে পাস করানো হচ্ছে। লোকাল ট্রেনের ক্ষেত্রে মোমারি ও মশাগ্রাম থেকে হাওড়া ট্রেন চালাানো হচ্ছে।


বুধবার রাতে শক্তিগড় স্টেশনের কাছে ট্র্যাক চেঞ্জের সময় একই লাইনে চলে আসা মালগাড়ির সঙ্গে ধাক্কা লেগে লাইনচ্যুত হল যাত্রীবাহী ডাউন ব্যাণ্ডেল লোকাল। এদিনও ডাউন ব্যান্ডেল লোকাল যখন বর্ধমান থেকে আসছিল তখন শক্তিগড় স্টেশনের আগে ডাউন মেইন লাইনে ওঠার সময়েই ওই দুর্ঘটনা। ওই লাইনে একটি মালগাড়ি ছিল। সেই লাইনেই ব্যান্ডেল লোকাল উঠে পড়ে। প্যাসেঞ্জার ট্রেনের ইঞ্জিনের বাঁ দিকের অংশ ধাক্কা লাগে মালগাড়ির সঙ্গে। এরপরই ডাউন ব্যান্ডেল লোকাল লাইন থেকে নেমে যায়। গত কম থাকায় বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল ট্রেনটি। যে মালগাড়িটির সঙ্গে ব্যান্ডেল লোকালের ধাক্কা লেগেছে সেটি একটি তেলেও ওয়াগব। তাই আগুন লাগলে মারাত্মক কাণ্ড হতে পারত। 


দুর্ঘটনাগ্রস্ত ট্রেন যাত্রী শুভঙ্কর হালদার বলেন, শক্তিগড় স্টেশন ঢোকার মুখে হঠাৎই বিকট শব্দ করে ও ঝাঁকুনি দিয়ে ট্রেন থেমে যায়। যাত্রীদের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়। ট্রেনে মধ্যে থাকা কামরায় যাত্রীদের আঘাত না লাগলেও ইঞ্জিনের পরে কামরায় থাকা যাত্রীরা অপ্প বিস্তর জখম হন।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)