নিজস্ব প্রতিবেন: লোকসভা নির্বাচনের আগে প্রশাসনিক প্রস্তুতি শুরু করে দিল কেন্দ্রীয় নির্বাচন কমিশন। মঙ্গলবার নবান্নে প্রশাসনের শীর্ষ কর্তাদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সিংয়ে বৈঠক করেন নির্বাচন কমিশনের দিল্লির কর্তারা। মূলত রাজ্যের আইনশৃঙ্খলা ব্যবস্থা নিয়ে কথা হয়েছে এদিন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এদিনের বৈঠকে রাজ্য প্রশাসনের তরফে হাজির ছিলেন মুখ্যসচিব মলয় দে ও স্বরাষ্ট্রসচিব অত্রি ভট্টাচার্য। সূত্রের খবর, রাজ্য প্রশাসনের শীর্ষ কর্তাদের এদিন কেন্দ্রীয় নির্বাচন কমিশনের পক্ষে জানানো হয়, গত নির্বাচনগুলিতে কমিশনের শাস্তির মুখে পড়েছেন এমন কোনও প্রশাসনিক আধিকারিককে নির্বাচনী প্রক্রিয়ায় ব্যবহার করতে পারবে না প্রশাসন। এমন আধিকারিকরা কে কোথায় কর্মরত রয়েছেন তারও বিস্তারিত চেয়ে পাঠিয়েছে কেন্দ্রীয় কমিশন। 


এছাড়া একই জায়গায় ৩ বছর বা তার বেশি সময় কর্মরত এমন প্রশাসনিক আধিকারিকদের বদলির কী ব্যবস্থা হচ্ছে তাও জানতে চান নির্বাচন সদনের কর্তারা। 


লোকসভায় পঞ্চায়েতের ভুল করবেন না, কেন্দ্রীয় বাহিনী থাকবে: শাহ


বলে রাখি, মঙ্গলবারই লোকসভা নির্বাচনে বেনজির ব্যবস্থা করার কথা জানিয়েছেন বিজেপি সভাপতি অমিত শাহ। তিনি জানিয়েছেন, ২০১৯-এর নির্বাচনে প্রতি বুথে থাকবে কেন্দ্রীয় কমিশনের লোক। প্রতি বুথে থাকবে কেন্দ্রীয় বাহিনী। তাই পঞ্চায়েত নির্বাচনের মতো করে আর ভোট করাতে পারবেন না মমতা বন্দ্যোপাধ্যায়। 


বিশেষজ্ঞদের মতে, পশ্চিমবঙ্গে নির্বাচনী হিংসার ধারা মাথায় রেখেই আগাম ঘর গোছাতে নেমেছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। কী ভাবে রক্তপাতহীন সুষ্ঠু নির্বাচন করানো যায় তার পথ খুঁজছেন তাঁরা।