নিজস্ব প্রতিবেদন: লটারিতে মনোনিত হবে অভিভাবকদের প্রতিনিধি। জানালো কলকাতা হাইকোর্ট। আগেই স্কুলের আয়-ব্যায়ের হিসাব দিতে স্কুল ভিত্তিক কমিটি গঠনের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্টের। জানানো হয়েছিল এই কমিটিতে থাকবেন স্কুল প্রিন্সিপাল, ৩ জন শিক্ষক বা শিক্ষিকা এবং ৩ জন অভিভাবক। এই কমিটি স্কুলের ফি সংক্রান্ত বিভিন্ন নিয়ে মতামত দেবে স্কুল পরিচালক মণ্ডলিকে এবং হাইকোর্টেও তথ্য দেবে তারা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সম্প্রতি জানানো হয়েছে, "যাঁদের স্কুল ফি মিটিয়ে দেওয়ার সামর্থ রয়েছে তাঁরা ফি মিটিয়ে  দিন। অযথা হাইকোর্টের বিচারাধীন মামলার সুবিধে নেবেন না।" সোমবার অভিভাবকদের উদ্দেশে এমনই মন্তব্য করেন বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ডিভিশন বেঞ্চ। পাশাপাশি আরও জানানো হয়েছে যে, অন্য কোনও পদ্ধতিতে নয়। লটারির দ্বারাই মনোনিত হবে অভিভাবকদের প্রতিনিধি। 


আরও পড়ুন:  টাকা নিয়ে পরীক্ষায় পাস-নম্বর বাড়ানো! অভিযুক্ত অধ্যাপককে 'ছেঁটে ফেলল' শিলিগুড়ি কলেজ


বেসরকারি স্কুলের আয়-ব্যয়ের হিসাব দেখবে না সুপ্রিম কোর্ট, একথা জানিয়ে আগেই মামলা ফেরানো হয়েছিল হাইকোর্টে। স্থগিতাদেশ ছিল হাইকোর্টের তৈরি করা দুই সদস্যের কমিটির ওপরেও। এরপরই স্কুলগুলিকে নিজেদের কমিটি গড়ে আলোচনা এবং সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ জানায় হাইকোর্ট।


জানানো হয়, যে ১৪৫ টি স্কুলের বিরুদ্ধে মামলা হয়েছে সেগুলির কাঠামো ভিন্নভিন্ন রকমের। সেখানে পড়তে আসা ছাত্র-ছাত্রীদের পরিবারের অর্থনৈতিক অবস্থাও আলাদা। কাজেই সকলের জন্য একটিমাত্র নির্দেশ জারি করলে এ ক্ষেত্রে তা সঠিক হবে না বলেই মনে করছে হাইকোর্ট। কাজেই স্কুলের প্রধান শিক্ষক ছাড়াও তিনজন শিক্ষক ও তিনজন অভিভাবক নিয়ে কমিটি গড়বে প্রতিটি স্কুল।