নিজস্ব প্রতিবেদন: করোনার বিরুদ্ধে লড়াই। প্রধানমন্ত্রী ডাকে সাড়া দিয়ে গোটা দেশে ৯ মিনিটের জন্য নিভে গেল সব আলো। আর সেই অন্ধকারের মধ্যে জ্বলে উঠল কোটি কোটি প্রদ্বীপ, মোমবাতি আর মোবাইলের ফ্ল্যাশ লাইট। টানা ৯ মিনিট ধরে মানুষ করোনার বিরুদ্ধে তাঁদের সংকল্পের কথা প্রকাশ করলেন একেবারে অন্যভাবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-আগামিকাল ৪০ বছরে পা দলের, মোমবাতি জ্বালানোর বার্তা কমল শিবিরের কৌশল! কমলের টুইটে জোর জল্পনা


কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন অংশে দেখা মিলল এক ছবির। নটা বাজতেই নিভে গেল হাইরাইজ থেকে বস্তির আলো। বারান্দায়, ছাদে, জানালায়, কোথাওবা ঘরের বাইরে এসে প্রদ্বীপ মোমবাতি নিয়ে এসে দাঁড়ালেন মানুষ। ৯ মিনিটের জন্য প্রকাশ ঘটল মহাশক্তির। একই চিত্র বহরমপুর থেকে আলিপুরদুয়ারেও।





কলকাতায় গড়িয়া হাট, সার্দান অ্যাভিনিউ, সেন্ট্রাল অ্যাভিনিউ সহ বাইপাসের বিভ্নিন এলাকায় অভিজাত আবাসনগুলিতে নিভিয়ে দেওয়া হল আলো। কোথায় টর্চ, কোথাও প্রদীপ, কোথাওবা মোমবাতি জ্বালিয়ে ঠায় ৯ মিনিট দাঁড়িয়ে থাকেন মানুষজন। কোথাও বা গাওয়া হল উই শ্যাল ওভার কাম গান। ভেসে এল শঙ্খ ধ্বনি। কোথাও উড়ল ফানুস, কোথাও ফাটল বাজি।


আরও পড়ুন-নিজামুদ্দিনের জামাতের পর নিখোঁজ, বিমান ধরতে গিয়ে দিল্লিতে আটক ৮ মালয়েশিয়


দেশের অন্যান্য অংশেও একই চিত্র। ঘর অন্ধকার করে প্রদীপ জ্বালালেন প্রধানমন্ত্রী, উপরাষ্ট্রপতি, স্বরাষ্ট্রমন্ত্রী সহ দেশের বিশিষ্ট মানুষজন। কলাকাতায় রাজভবনে আলো নিভিয়ে ৯ মিনিট বারান্দায় দাঁড়িয়ে রইলেন রাজ্যপাল ধনখড়। ঘর অন্ধকার করে বাইরে এসে প্রদীপ্ জ্বালালেন প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী। প্রদীপের সামনে ঠায় দাঁড়িয়ে রইলেন ৯ মিনিট। ঘরে প্রদীপ জ্বালালেন নির্মলা সীতারমন।