দেবব্রত ঘোষ: সোমবার জম্মু ও কাশ্মীরের রামবান থেকে গ্রেফতার করা হয়েছে হাওড়ার সাঁকরাইল থানার মাসিলা পাঠানপাড়ার বাসিন্দা আমিরুদ্দিন খানকে। তাঁর বিরুদ্ধে জঙ্গি সংগঠন আল কায়েদা ইন ইন্ডিয়ান সাবকন্টিনেন্ট-এর যোগ রয়েছে বলে মনে করছে জম্মু ও কাশ্মীর পুলিস। রামবানের এএসপির দাবি, আমিরুদ্দিনের কাছ থেকে একটি চিনা গ্রেনেড পাওয়া গিয়েছে। পাশাপাশি তার সঙ্গে এক পাক জঙ্গি নেতার চ্যাট উদ্ধার করা হয়েছে। ধৃতের বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলা দায়ের করেছে জম্মু ও কাশ্মীর পুলিস।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-নোটবন্দির ৬ বছর হল! দেশবাসীর হাতে নগদের পরিমাণ বেড়েছে, না কমেছে?   


পাড়ার এরকম এক মেধাবী ছেলের সঙ্গে যে কোনও জঙ্গি সংগঠনের যোগ থাকতে পারে তা বিশ্বাস করতে পারছেন না প্রতিবেশীরা। আমিরের দাদা আজহারউদ্দিন খান জানান, আমরা ৪ ভাই ও ২ বোন। আমিরুদ্দিন ছোট। উত্তরপ্রদেশের একটি মাদ্রাসা থেকে সে পড়াশোনা করেছে। অত্যন্ত মেধাবী ছাত্র ছিল। ২০০৭ সালের পর থেকেই সে কাশ্মীরের বাসিন্দা। বিয়ের পর স্ত্রীকেও নিয়ে গিয়েছে ওখানে। বর্তমানে বানিহালের ফাইজুল ইসলাম মাদ্রাসায় শিক্ষকতা করে। মাদ্রাসায় পড়ানোর পাশাপাশি জামা কাপড়ের ব্যবসাও করতো। সাঁকরাইল থেকে ওর জন্য পাইকারি হারে জামাকাপড় পাঠানো হতো। এবার ইদে বাড়ি এসেছিল। কিন্তু ও কোনও জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িত থাকতে পারে তা ভাবতেই পারছি না।



মাসিলা পাঠানপাড়া গ্রামের বাসিন্দা বাবাই মীর জানান, ও পড়াশোনায় খুব ভালো ছিল। গ্রামের একজন ভালো ছেলে বলা যায়। ও কোনও জঙ্গি কাজকর্মের সঙ্গে জড়িত থাকতে পারে বলে বিশ্বাসই করতে পারছি না।


উল্লেখ্য, জঙ্গি যোগ থাকার অভিযোগে শনিবার দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুর থেকে মনিরুদ্দিন খান নামে এক যুবককে গ্রেফতার করেছে এসটিএফ। স্নাতক স্তরের ওই ছাত্রের বিরুদ্ধে যেসব তথ্যপ্রমাণ এসটিএফের হাতে এসেছে তাতে তার সঙ্গে জঙ্গি সংগঠনের যোগাযোগ রয়েছে বলে মনে করছে পুলিস। 


প্রসঙ্গত, গত আগস্ট মাসে আল কায়েদা জঙ্গি সন্দেহে উত্তর ২৪ পরগনা থেকে আবদুর রকিব সরকার ও কাজি এহসান মোল্লা নামে দুই যুবককে গ্রেফতার করা হয়। আবদুর রকিব সরকারের বাড়ি দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুরে। অন্যদিকে, কাজি এহসান মোল্লা ওরফে হাসানের বাড়ি হুগলি জেলার আরামবাগ থানার সামতা কাজিপাড়ায়।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)