নিজস্ব প্রতিবেদন:  ঠাকুর দেখা শুরু হয়ে গিয়েছিল পঞ্চমীতেই। ষষ্ঠীতে দুই শহরের রাস্তায় একেবারে উপচে পড়া ভিড়। উত্সবের আনন্দে মেতে উঠেছে আট থেকে আশি।  সকাল থেকেই ঠাকুর দেখার দেখার ভিড় হতে শুরু করে। এরপর বেলা যত গড়িয়েছে, ভিড়ও তত বেড়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কলকাতার রাজপথে ভিড় তো রয়েছেই, কিন্তু ভিড় টানার নিরিখে পিছিয়ে নেই ছোটো বাজেটের পুজোগুলিও।  এবার থিম পুজোই বেশি। নতুন চিন্তা, নতুন ভাবনা। নানা সাজেপর মণ্ডপ, প্রতিমা, আলোকসজ্জা।


তিতলির সৌজন্য পুজোর কিছুদিন আগে থেকেও মুখ ভার ছিল আকাশের। কিন্তু পঞ্চমীর সকাল থেকেই আকাশ পরিষ্কার হতে শুরু করেছে।  বৃষ্টির কোনও নামগন্ধ নেই। দক্ষিণের একডালিয়া এভারগ্রীন, সুরুচি সংঘ, মুদিয়ালীর পাশাপাশি উত্তরের সন্তোষ মিত্র স্কোয়ার, মহম্মদ আলি পার্ক, কলেজ স্কোয়ার, মিলন সংঘ, নলিনী সরকার স্ট্রিট, ৯ পল্লীর মন্ডপে ছিল রেকর্ড ভিড়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ক্রমেই বেড়েছে সেই ভিড়ও। যত সময় এগোচ্ছে ভিড় তত বাড়ছে।


মেট্রো স্টেশনগুলিতে পা রাখার উপায় নেই।  রাস্তায় দু-পা এগোতেই হাঁপিয়ে ওঠার জোগাড়! ষষ্ঠীতেই যদি এই অবস্থা হয়, তাহলে অষ্টমী, নবমীতে ভিড় যে কতটা হবে, তা বলার অপেক্ষা রাখে না।