নিজস্ব প্রতিবেদন: দেশের মধ্যে সবচেয়ে ভাল কাজ করার স্বীকৃতি পেল পশ্চিমবঙ্গ। মুখ্যমন্ত্রী দফতর পেল অনন্য স্বীকৃতি সম্মান। নাগরিকদের অভিযোগ নিরসনে জাতীয় শ্রেষ্ঠ সম্মান। এই সম্মান দিল দিল্লির একটি বেসরকারি সংস্থা  “SKOCH FOUNDATION”।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 প্রতিবছরই এই সংস্থার পক্ষ থেকে দশটি রুপো, তিনটি সোনা ও একটি প্লাটিনাম সম্মানে সম্মানিত করা হয়। মূলত দেশের ভাল প্রকল্প বাস্তবায়নের জন্যই রাজ্যগুলোকে এই স্বীকৃতি দেয় ওই সংস্থাটি। সেই কর্মকান্ডে “SKOCH FOUNDATION”-এর  সর্বোচ্চ পুরস্কার প্ল্যাটিনাম অ্যাওয়ার্ড পেল মুখ্যমন্ত্রীর দফতর। পশ্চিমবঙ্গ এই পুরস্কার পেল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তৈরি  Public Grievance System-র জন্য।


আরও পড়ুন- বাপ রে! টয়লেটে লুকিয়ে ছিল পাঁচ ফুটের কুমির, গ্রামে আতঙ্ক
 
কী ভূমিকা ছিল এই Public Grievance System-র ?  ২০১৯-এর লোকসভা নির্বাচনের পর সাধারণ মানুষের অভিযোগ শোনার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় PGS তৈরি করেন। তাঁর দফতরের অভিজ্ঞ অফিসারদের রেখেছিলেন এই সেলে। আজ পর্যন্ত ৮ লক্ষ ১৬ হাজার নাগরিকের অভিযোগ জমা পড়েছে এই সেলে। এক বছরে ৯৫ শতাংশ সমস্যার সমাধান করেছে মুখ্যমন্ত্রীর এই দফতর। এ বছর প্লাটিনাম পুরস্কারের জন্য সারাদেশ থেকে ৪ হাজার মনোনয়ন জমা পড়েছিল। তার মধ্যে থেকে মুখ্যমন্ত্রী নাগরিক অভিযোগ নিরসন উদ্যোগেই শ্রেষ্ঠ বলে বেছে নেওয়া হয়েছে। ২০১৪ সালে রাজ্য সরকার এই প্ল্যাটিনাম সম্মান পেয়েছিল শুল্ক দফতরের 'ই-আবগারি' প্রকল্পের জন্য।