নিজস্ব প্রতিবেদন: সারদা কেলেঙ্কারির পরে রাজ্যে এই প্রথম কোনও চিটফান্ড সংস্থার মামলার রায় ঘোষণা হল। শনিবার সকালেই পিনকন চিটফান্ড মামলায় ৮ জনকে দোষী সাব্যস্ত করে তমলুক আদালত। বিকেলেই ঘোষণা করা হল সাজা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এই মামলার ২০ জন মূল অভিযুক্তের মধ্যে বিচার চলাকালীন ২ জনের মৃত্যু হয়েছে। বাকি ১৮ জনের মধ্যে ১০ জনকে বেকসুর খালাস করা হল। ২০১৭-র নভেম্বর থেকে এই মামলার শুনানি চলছে। এই মামলায় আমানতকারীদের লগ্নি ফেরত পাওয়ার আবেদন গৃহীত হয়েছে। 


এজলাসের মধ্যেই আত্মহত্যার হুমকি অভিযুক্তের, বিচারকের বদলি ঠেকাতে আদালত চত্বরে বিক্ষোভ আমানতকারীর-- এরকম নানা ঘটনায় জর্জরিত থেকেছে পিনকন চিটফান্ড সংস্থার মামলা। এ হেন এক মামলার রায় ঘোষণা হল আজ। রায় দিলেন পূর্ব মেদিনীপুরের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক মৌ চট্টোপাধ্যায়। মামলার তদন্ত করেছে রাজ্যের আর্থিক অপরাধদমন শাখা (ডিরেক্টরেট অব ইকনমিক অফেন্সেস)।


পিনকন গোষ্ঠীর কর্ণধার মনোরঞ্জন রায় ও তাঁর স্ত্রী মৌসুমী-সহ ৮ জনের যাবজ্জীবন কারাদণ্ডের সাজা ঘোষণা হল। মনোরঞ্জন রায় হাসপাতালে চিকিৎসাধীন। তাঁকে অনলাইনে এই মামলার রায় শোনানো হয়েছে বলে জানা গিয়েছে। মনোরঞ্জনের স্ত্রী মৌসুমী এখনও পর্যন্ত পলাতক।


পিনকন চিটফান্ডে রাজ্যের বহু মানুষ কোটি কোটি টাকা লগ্নি করে সর্বস্বান্ত হয়েছেন। এ দিন সকাল থেকেই আদালত চত্বরে হাজির ছিলেন বহু আমানতকারী। তাঁরা এই রায়ে খুশি। পাশাপাশি, যে টাকা তাঁরা লগ্নি করেছিলেন তা ফেরত দেওয়ার দাবি জানান লগ্নিকারীরা।


আরও পড়ুন: হাথরস-কাণ্ডের প্রতিবাদে টর্চ হাতেই বিক্ষোভ-মঞ্চে মমতা!