অয়ন ঘোষাল: আজ ষষ্ঠী। গত কয়েকদিন ধরে তো বটেই, আজও সব বাঙালির মনে প্রশ্ন, আজও কি বৃষ্টি হবে? হলে, কতটা? পুজো ভেস্তে যাবে না তো? বাঙালির যখন মনের অবস্থা এমন ঠিক তখনই পুজোর আবহাওয়া জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। তারা জানাল, পুজোর কয়েকদিন মাঝে মাঝে পরিষ্কার আকাশ থাকবে। কখনো আংশিক মেঘলা আকাশও হবে। তাপমাত্রা স্বাভাবিকের উপরেই থাকবে। বাতাসে জলীয় বাষ্প বেশি হবে। তাই কিছুটা বৃষ্টি এবং বাকি সময় ঘর্মাক্ত অস্বস্তিকর আবহাওয়াই বহাল। এরই মধ্যে চালাতে হবে ঠাকুরদেখা। আহামরি বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। দিনের বিভিন্ন সময় বিভিন্ন জেলায় ঘুরিয়ে-ফিরিয়ে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। একাদশী পর্যন্ত নতুন করে দুর্যোগের কোনও আশঙ্কা নেই। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বর্ষাবিদায়


দক্ষিণ-পশ্চিম মৌসুমি অক্ষরেখা বা বর্ষাবিদায়-রেখা সুলতানপুর পান্না নর্মদাপুরম খরগাঁ ও নবসারির উপর দিয়ে বিস্তৃত রয়েছে। আগামী দু-তিন দিনে গুজরাত ও মধ্যপ্রদেশের বাকি অংশ থেকে এবং মহারাষ্ট্রের আরও কিছু অংশ থেকে বিদায় নেবে বর্ষা। বাংলা থেকে বর্ষা বিদায় নেবে ১৮ অক্টোবর। 


নিম্নচাপ


আরব সাগরে লাক্ষাদ্বীপ-সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা আজ বেলা ২ টো নাগাদ। লাক্ষাদ্বীপ ও সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত রয়েছে এবং সেই ঘূর্ণাবর্ত থেকে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে, যেটি দক্ষিণ তামিলনাড়ু ও দক্ষিণ কেরালা উপকূল এলাকায় বিস্তৃত। এই এলাকা-সংলগ্ন, অর্থাৎ, লাক্ষাদ্বীপ এবং আরব সাগরের দক্ষিণ-পূর্ব ও পূর্ব মধ্য এলাকায় আজ বুধবার নিম্নচাপ তৈরি হওয়ার প্রবল সম্ভাবনা। যার অভিমুখ হবে উত্তর ও উত্তর-পশ্চিম দিকে।


দক্ষিণবঙ্গ


আংশিক মেঘলা আকাশ। বিকেল বা সন্ধ্যের দিকে কোনো‌ কোনো  জেলার দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে বজবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। পুজোর মূল সুরে বিঘ্ন বা বিপত্তি ঘটার তেমন কোনো আশঙ্কা একাদশী পর্যন্ত অন্তত নেই। 


উত্তরবঙ্গ


উত্তরবঙ্গে কোথাও পরিষ্কার আকাশ, কোথাও-বা আংশিক মেঘলা আকাশ। শুধুমাত্র পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা। দশমীতে পার্বত্য ও ডুয়ার্স এলাকায় বৃষ্টি কিছুটা বাড়তে পারে বৃষ্টি। তবে তা খুব ভারী বৃষ্টি নয়। 


কলকাতা


আজ, বুধবার সকালের দিকে আংশিক মেঘলা আকাশ। বিকেল বা সন্ধ্যের দিকে হালকা বৃষ্টির সম্ভাবনা। পঞ্চমীর মতো বৃষ্টি পুজোয় আর নেই। ষষ্ঠী থেকে একাদশী দিনের যে কোনো সময়ে বিক্ষিপ্তভাবে আঞ্চলিক এলাকায় ঘুরিয়ে-ফিরিয়ে হালকা থেকে মাঝারি দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির কোনো পূর্বাভাস পুজোয় নেই। তবে সঙ্গে ছাতা রাখলে ভালো হয়। 


পরিসংখ্যান


মঙ্গলবার রাতের তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি। গতকাল দিনের তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৩ থেকে ৯৫ শতাংশ। তাই ঘর্মাক্ত পরিস্থিতিই বহাল। ১৭ অক্টোবর থেকে বৃষ্টি প্রায় থাকবে না। ২০ অক্টোবর থেকে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমতে শুরু করবে। অক্টোবরের শেষ সপ্তাহে শুষ্ক আবহাওয়া। 


দেশের অন্যান্য রাজ্য


অতি ভারী বৃষ্টির সতর্কতা কেরালা মাহে কর্নাটকে। ভারী বৃষ্টির সম্ভাবনা অরুণাচল প্রদেশ, আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা অর্থাৎ, পূর্ব ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা। ভারী বৃষ্টির সতর্কতা থাকবে দক্ষিণের বেশ কিছু রাজ্যে। তামিলনাড়ু পুদুচেরি করাইকল কর্নাটক কেরল ও মাহেতে একটু ভারী বৃষ্টির সম্ভাবনা।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)