অয়ন ঘোষাল: অক্টোবরের প্রথম ও দ্বিতীয় সপ্তাহে বৃষ্টি বাড়তে পারে বাংলায়। অর্থাৎ পুজোর মধ্যে বৃষ্টির সম্ভাবনা থাকছে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। রবি ও সোমবার নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির আশঙ্কা। ওড়িশা সংলগ্ন এবং উপকূলের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির আশঙ্কা। আজ দক্ষিণবঙ্গে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে। দার্জিলিং থেকে সিকিমের পার্বত্য এলাকায় গরম ও অস্বস্তি দুটোই বাড়বে আগামী ৪৮ থেকে ৭২ ঘন্টায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আবার নিম্নচাপ


প্রাক পুজো পর্বে আবার নিম্নচাপের আশঙ্কা। আজ শনিবার ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। এই ঘূর্ণাবর্ত থেকে সোমবার নিম্নচাপ তৈরি হওয়ার প্রবল সম্ভাবনা। আপাতভাবে নিম্নচাপ কোন অভিমুখে যায় এবং তার জেরে বাংলায় কতটা বৃষ্টি হয় সেটাই দেখার। নতুন করে নিম্নচাপের আশঙ্কা বঙ্গোপসাগরে। উত্তর আন্দামান সাগরে আজ শনিবার তৈরি হবে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হবে সোমবার। উত্তর পশ্চিম এবং মধ্য বঙ্গোপসাগরে এই নিম্নচাপ তৈরি হওয়ার প্রবল সম্ভাবনা।


সিস্টেম


মৌসুমী অক্ষরেখা জয়সলমীর শিবপুরী সিদ্ধি জামশেদপুর এবং দীঘা হয়ে দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। রাজস্থানে রয়েছে একটি ঘুনাবর্ত।


দক্ষিণবঙ্গ


মূলত আংশিক মেঘলা আকাশ। এই মুহূর্তে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি। স্বাভাবিক বা স্বাভাবিকের আশে পাশে থাকবে দিন ও রাতের তাপমাত্রা। রবিবার থেকে বৃষ্টি বাড়বে সম্ভাবনা দক্ষিণবঙ্গে। বিক্ষিপ্তভাবে দু এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উপকূল ও উড়িষ্যার সংলগ্ন জেলা গুলিতে। রবিবার ২২ সেপ্টেম্বর সহ বৃষ্টির সম্ভাবনা কলকাতা হাওড়া হুগলি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলাতে। সোমবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা হুগলি উত্তর ২৪ পরগনা পশ্চিম মেদিনীপুর বাঁকুড়া পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলাতে।


উত্তরবঙ্গ


পার্বত্য এলাকাতেও গরম এবং অস্বস্তি ক্রমশ বাড়বে। শুধু দার্জিলিংয়ের পাহাড় নয় সিকিমে য় গরম এবং অস্বস্তি দুটোই বাড়বে। আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টা এই পরিবেশ পরিস্থিতি থাকবে বলে অনুমান আবহাওয়াবিদদের। আপাতত ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই।পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বাকি উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা সেভাবে নেই। মূলত পরিষ্কার আকাশ। মূলত পরিষ্কার আকাশ। পার্বত্য এলাকায় আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। আগামী কয়েক দিন তাপমাত্রা ক্রমশ বাড়বে।


কলকাতা


কখনও পরিষ্কার কখনও আংশিক মেঘলা আকাশ। তাপমাত্রা বাড়বে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকার কারণে অস্বস্তি বেশি হবে।  আজ শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা কম থাকবে। দু-এক পশলা হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা। সেই সম্ভাবনা রবিবার একটু বেশি থাকবে। 


কলকাতায় তাপমান


রাতের তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি থেকে কমে ২৬.৭ ডিগ্রি । গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.২ থেকে বেড়ে ৩৪.২  ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমান ৭১ থেকে ৯৩ শতাংশ। রাতের দিকে বিধাননগর এবং নিউটাউন এলাকায় একাংশে ৫০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে সামান্য বৃষ্টি হয়েছে। বৃষ্টিপাতের গড় পরিমান ৩.৭ মিলিমিটার। 


ভিন রাজ্যে


প্রবল বৃষ্টির সম্ভাবনা আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে। গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে উত্তরবঙ্গ এবং সিকিম সংলগ্ন এলাকাতে। রবি ও সোমবার ভারী বৃষ্টি হবে ওড়িশাতে। শনি ও রবিবার ভারী বৃষ্টি হবে আসামে। শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা মধ্য ভারত এবং উত্তর-পূর্ব ভারতের বেশ কিছু রাজ্যে।


আরও পড়ুন, Mobile game | Nadia: মোবাইল গেমের মারাত্মক নেশা, পড়তে বেরিয়ে নবম শ্রেণির ছাত্রকে পাওয়া গেল...


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)