WB Weather Update: নিম্নচাপ এখন কোথায়, কবে থেকে হবে আবহাওয়ার উন্নতি, জানাল আবহাওয়া দফতর

WB Weather Update:আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরে তৈরি হওয়া গভীর নিম্নচাপ গত ৬ ঘণ্টায় ৮ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ধীরে ধীরে পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে সরে গিয়েছে

Updated By: Sep 16, 2024, 01:39 PM IST
WB Weather Update: নিম্নচাপ এখন কোথায়, কবে থেকে হবে আবহাওয়ার উন্নতি, জানাল আবহাওয়া দফতর

সন্দীপ প্রামাণিক: সোমবার সকালেও ঝিরিঝির বৃষ্টি, আকাশের মুখ ভার। এই অবস্থা থেকে এখনই মুক্তি নেই। এমন পরিস্থিতি চলবে আজ সারাদিন। এমনটাই বলছে আবহাওয়া দফতর। মঙ্গলবার থেকে পরিস্থিতির উন্নতি হবে। সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুরের মতো জেলাগুলিতে। কলকাতা সহ বাকি জেলাতে হালকা মাঝারি বৃষ্টি হবে। তবে বৃষ্টির পরিমাণ অনেকটা কমে যাবে। বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্তভাবে দু এক পশলা বৃষ্টির সম্ভাবনা থাকবে শনিবার পর্যন্ত। এখন প্রশ্ন, নিম্নচাপের অবস্থান কোথায়?

আরও পড়ুন-লাইভ স্ট্রিমিং-ভিডিয়োগ্রাফি হবে না, ফের কালীঘাটে বৈঠকে ডাক জুনিয়র ডাক্তারদের

আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরে তৈরি হওয়া গভীর নিম্নচাপ গত ৬ ঘণ্টায় ৮ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ধীরে ধীরে পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে সরে গিয়েছে। বর্তমানে সেটি পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডের উপরে কেন্দ্রীভূত হয়েছে। সকালে সেটি ছিল পুরুলিয়া থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, বাঁকুড়া থেকে ৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, জামশেদপুর থেকে ৬০ কিলোমিটার পূর্ব-উত্তর পূর্বে। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। পরবর্তী ১২ ঘণ্টার মধ্যে নিম্নচাপটি দুর্বল হয়ে যেতে পারে। এরপর সেটি ঝাড়খণ্ড ও উত্তর ছত্তীসগড়ের উপর দিয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে।

টানা বৃষ্টির জরে জারি হয়েছে কমলা সতর্কতা। বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়ায়। গত ৪৮ ঘণ্টায় ৯৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে কলকাতায়। আর গত ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ১২২ মিলিমিটার। গভীর নিম্নচাপ গাঙ্গেয় বঙ্গ থেকে দুপুরের পর অনেকটাই সরবে। বেলা ১২টার পর পশ্চিমের জেলা হয়ে এই সিস্টেম চলে যাবে ঝাড়খণ্ড অভিমুখে। আগামী ২৪ ঘণ্টায় এটি ঝাড়খন্ড ও উত্তর ছত্তীসগড় এলাকায় পৌঁছবে। তারপর শক্তি হারিয়ে সাধারণ নিম্নচাপে পরিণত হবে। পরশু এই সিস্টেম মধ্যপ্রদেশে বিলীন হয়ে যাবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.