নিজস্ব প্রতিবেদন : উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি- এই পাঁচ জেলায় শনিবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গে আজ বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা আছে। সিকিম এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পূর্বাভাসে বলা হয়েছে, কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে। তবে বিকাল, সন্ধ্যার দিকে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা আছ। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৯২ শতাংশ। গত ২৪ ঘন্টায় কোনও বৃষ্টি হয়নি।


আগামী ২৪ ঘণ্টায় কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা আছে। তারপর থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কমবে। উত্তরবঙ্গে যদিও বিক্ষিপ্ত ভারী বৃষ্টি চলবে। শুক্রবার পর্যন্ত উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টি হতে পারে সিকিম, অসম, মেঘালয় সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে।


একটি মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ হিমালয়ের পাদদেশ এলাকায় উত্তরবঙ্গে অবস্থান করেছে।অমৃতসর, বরেলি থেকে জলপাইগুড়ি হয়ে অসমেরর ওপর দিয়ে নাগাল্যান্ড পর্যন্ত বিস্তৃত এই মৌসুমী অক্ষরেখা। ওই মৌসুমী অক্ষরেখার জন্যই প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। যার প্রভাবে উত্তরবঙ্গ সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টি হবে।


আরও পড়ুন, বাসের মধ্যে চিত্কার শুনেই সন্দেহ ডিউটি অফিসারের, পাচারের সময় উদ্ধার ২১ জন শিশু