অয়ন ঘোষাল: আবহাওয়া দফতরের খবর শুক্রবার অর্থাৎ ৩ জুন উত্তরবঙ্গে প্রবেশ করবে বর্ষা। তার দশ থেকে বারো দিনের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করতে পারে বলে জানা গেছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দক্ষিনে বর্ষার প্রবেশের ক্ষেত্রে কিছু অনুঘটকের প্রয়োজন আছে বলে জানানো হয়েছে। এরমধ্যে রয়েছে অক্ষরেখা, ঘূর্ণাবর্ত এবং অন্যান্য বিষয়। সেগুলি নিজের গতিপথে সমান্তরালভাবে পেলে বর্ষা দক্ষিণ দিকে আশানুরূপ গতিতে এগিয়ে আসবে বলে জানা গেছে। 


বুধ ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় কালবৈশাখির সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে। 


বুধবার থেকেই তাপমাত্রা কমবে দক্ষিণবঙ্গে। যদিও শুক্রবার থেকে ফের তা ফের বাড়বে বলে জানা গেছে। গোটা দক্ষিণবঙ্গে জলীয় বাষ্প এবং আর্দ্রতাজনিত ঘর্মাক্ত আবহাওয়া বজায় থাকবে বলেও জানানো হয়েছে। 


আরও পড়ুন: Asansol Car Theft: বন্ধুর গাড়ি চুরির অভিযোগ করতে এসেছিলেন থানায়, চোর নিয়ে গেল তাঁরই চারচাকাটি


উত্তরবঙ্গে আজ এবং কাল ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোচবিহার, আলিপুরদুয়ারে কয়েক জায়গায় অতিভারী বৃষ্টি হতে পারে। 


কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। বিকেলের দিকে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কালবৈশাখির পূর্বাভাস আছে শহরে। তাপমাত্রা সামান্য কমবে। কাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিলও ৩৫.২ ডিগ্রি যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি কম। রাতের তাপমাত্রা ২৭.১ ডিগ্রি। গত ২৪ ঘণ্টার বিক্ষিপ্তভাবে সামান্য বৃষ্টি অস্বস্তি আরও বাড়িয়েছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)