জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবশেষে তীব্র দাবদাহের অবসান। নতুন ভোরের আলো ফোটার আগেই জলপাইগুড়ির মাটি স্পর্শ করল বর্ষা। প্রায় তিন সপ্তাহ ধরে মনে গেঁথে থাকা ৩৮ ৩৯ সেলসিয়াস সংখ্যাটি যেন নিমেষেই মুছে গেল। সোমবার সূর্যোদয়ের আগেই পারদ নেমে যেতে থাকল দ্রুত। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Bengal Weather Today: বর্ষা এল বঙ্গে, তবুও তাপপ্রবাহ পশ্চিমের জেলায়


কেন্দ্রীয় আবহাওয়া দফতর থেকে প্রকাশিত বর্ষার দিনপঞ্জি মিলে গেল জলপাইগুড়িতে। জলপাইগুড়িতে অবশেষে নেমেছে বর্ষা। এতদিন প্রখর রোদের উত্তাপ একরকম মুখ বুজে সহ্য করেছেন মানুষ। গাছপালা শুকিয়ে গিয়েছে। চারিদিক রুখাশুখা। 


তবে অবশেষে সেই অবস্থার বদল ঘটল। আকাশ জুড়ে নামল বৃষ্টি। গাছের পাতাগুলি যেন বৃষ্টির নতুন স্পর্শে  মৌসুমী হাওয়ার তালে তালে নেচে উঠল।


তাপপ্রবাহের মধ্যেই বৃষ্টির পূর্বাভাস ছিল জেলায় জেলায়। বলা হয়েছিল, কিছুটা হলেও হাঁসফাঁস গরম থেকে রক্ষা পাবেন রাজ্যবাসী। আগামী ২৪ ঘণ্টার মধ্যে উত্তরবঙ্গে অর্থাৎ বাংলায় বর্ষা প্রবেশের সম্ভাবনার কথাও জানিয়েছিল হাওয়া অফিস। যদিও জলপাইগুড়িতে মৌসুমী বায়ু বা বর্ষা প্রবেশের স্বাভাবিক দিন ছিল ৭ জুন। তবে বাংলায় এবার দেরিতে বর্ষার আগমন। কিন্তু দক্ষিণবঙ্গে কবে বর্ষা প্রবেশ করবে সে বিষয়ে এখনও নিশ্চিত নয় আবহাওয়া দফতর। তাই উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি।


রবিবার উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে বলে বলা হয়েছিল। ভারী বৃষ্টির সতর্কতা ছিল আলিপুরদুয়ার ও কোচবিহারে। আজ, সোমবারও ভারী বৃষ্টির সতর্কতা জলপাইগুড়ি কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায়। সোমবার থেকে বৃহস্পতিবারের মধ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। প্রায় ২০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে। কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলার বেশ কিছু এলাকায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সোমবার থেকে বৃহস্পতিবারের মধ্যে দার্জিলিং ও কালিম্পং জেলায় ভারী বৃষ্টির সতর্কতা থাকছে।


তবে পশ্চিমে তাপপ্রবাহ চলবে। বাকি জেলাতে গরম ও অস্বস্তিকর আবহাওয়াও থাকবে বলে হাওয়া অফিস সূত্রে খবর। মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর পূর্ব ও পশ্চিম বর্ধমানে। বাকি জেলাতেও অস্বস্তিকর আবহাওয়া ও গরম বাড়বে। বজ্রবিদ্যুৎ-সহ কোথাও বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে মঙ্গলবার পর্যন্ত।


আরও পড়ুন: Panchayat Election 2023: আসন্ন পঞ্চায়েত নির্বাচনে কাদের সঙ্গে থাকবে আদিবাসী কুড়মি সমাজের সমর্থন?


কলকাতা-সহ উপকূলের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে এবং আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। রবি ও সোমবার কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি বাড়বে। কলকাতা শহরে আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৪ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৭২ থেকে ৮৮ শতাংশ।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)