অঞ্জন রায়


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দলের নবাগত হেভিওয়েট সদস্যের প্রথম শর্ত মেনে নিল বিজেপি। ২০১৯ লোকসভা নির্বাচনে বিষ্ণুপুর আসন থেকেই প্রার্থী হচ্ছেন সৌমিত্র খাঁ। বিজেপি সূত্রে এমনটাই জানা গিয়েছে। বুধবার দুপুরে বিজেপিতে যোগ দেন বিষ্ণপুরের সাংসদ সৌমিত্র খাঁ। বিজেপিতে সৌমিত্র খাঁ-র ভবিষ্যত কী হতে চলেছে, সেই বিষয়ে জানতে তারপর থেকেই উত্সুক হয়ে উঠেছিল রাজনৈতিক মহল।


বিজেপিতে যোগদানের সময় ২টি শর্ত দিয়েছিলেন সৌমিত্র খাঁ। প্রথম শর্তে বলা ছিল, তাঁকে বিষ্ণপুর লোকসভা কেন্দ্র থেকে বিজেপির হয়ে টিকিট দিতে হবে। আর দ্বিতীয় শর্তটি হল, বিজেপি যুব মোর্চার রাজ্য সভাপতির দায়িত্ব দেওয়া। দ্বিতীয় শর্তটি নাকচ করে দিয়েছে বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব। কিন্তু প্রথম শর্তটি মেনে নিয়েছে। ২০১৯ লোকসভা নির্বাচনে বিষ্ণুপুর কেন্দ্রে বিজেপির প্রার্থী হিসাবে সৌমিত্র খাঁ-র নাম প্রায় চূড়ান্ত। বিজেপির পক্ষ থেকে তাঁকে ওই কেন্দ্রে জনসংযোগের নির্দেশ দেওয়া হয়েছে। ফলে একথা বলা-ই যায় যে, ২০১৯ লোকসভা নির্বাচনে বিষ্ণুপুর কেন্দ্র থেকে দাঁড়াতে চলেছেন সৌমিত্র খাঁ। শুধুমাত্র আনুষ্ঠানিক ঘোষণা হওয়ার অপেক্ষা।


মঙ্গলবার রাত থেকেই সংবাদ শিরোনামে ছিলেন সৌমিত্র। তাঁকে খুন করার চক্রান্ত হচ্ছে। তাঁর আপ্ত সহায়ককে অপহরণ করা হচ্ছে। এই সব অভিযোগ তুলে ফেসবুক লাইভ করেন বিষ্ণুপুর সাংসদ। আর তারপরই বুধবার দেখা যায় তিনি বিজেপিতে যোগ দিচ্ছেন। তৃণমূল কংগ্রেস থেকে বিজেপিতে যোগদান করেই তোপ দাগেন সৌমিত্র খাঁ। বুধবার দুপুরে বিজেপির সদর দফতরে বসে তিনি অভিযোগ করেন, "বাংলায় এখন পিসি-ভাইপোর রাজ চলছে। যুবকদের সঙ্গে ছিনিমিনি খেলা হচ্ছে।"


যারপরই সৌমিত্র খাঁ-র উদ্দেশে কড়া চ্যালেঞ্জ ছোঁড়েন তৃণমূল যুব কংগ্রেসের সভাপতি তথা ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। 'ক্ষমতা থাকলে ভোটে জিতে দেখাতে' বলেন তিনি। অভিষেকের চ্যালেঞ্জের জবাবে পাল্টা সৌমিত্র খাঁ দাবি করেন, "বিষ্ণুপুরের মানুষ-ই ঠিক করবেন কে ভোটে জিতবেন।"


আরও পড়ুন, সৌমিত্রর পর বিজেপির দিকে পা বাড়িয়ে তাঁর বন্ধু সাংসদও!


তাঁর রাজনৈতিক জীবন শুরু করেছিলেন কংগ্রেসি হিসেবে। এরপর তৃণমূল কংগ্রেসে যোগ দেন সৌমিত্র খাঁ। বিধায়কও হন। তারপরই তৃণমূল তাঁকে লোকসভার টিকিট দেয়। ২০১৪ সালে বাঁকুড়ার বিষ্ণুপুর লোকসভা কেন্দ্র থেকে প্রথমবার সাংসদ হন সৌমিত্র। কিন্তু সূত্রের খবর, বেশ কিছুদিন ধরেই তলায় তলায় সলতে পাকানোর কাজটি চলছিল। বিজেপিতে যোগদানের জন্য গোপনে কথাবার্তা চালাচ্ছিলেন সৌমিত্র খান। শেষে বুধবার ঘাসফুল ছেড়ে পদ্মশিবিরে যোগদান।