প্রসেনজিত্ মালাকার: বেশকিছুদিন পর রাজ্যে ফের স্ক্রাবটাইফাসের হানা। জ্বর, সঙ্গে খিঁচুনি নিয়ে ভর্তি। হাসপাতালে ভর্তি হয়েও শেষরক্ষা হল না। জোড়া মৃত্যুর ঘটনা ঘটল বীরভূমে। মৃত একজনের বাড়ি বীরভূমে। অন্যজন ঝাড়খণ্ডের বাসিন্দা। জ্বর নিয়ে সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন বীরভূমের কাঁকরতলা থানার রসা গ্রামের বিকাশ বাউড়ি(৩৭)। ভর্তির পর খিঁচুনি শুরু হয়েছিল। চিকিত্সায় শেষরক্ষা হয়নি। মৃত্যু হয় বিকাশের। মৃত অন্যজন ঝাড়খণ্ডের বাসিন্দা। তিনিও জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সঙ্গে কিডনির সমস্য়াও ছিল। হাসপাতালে আর কোনও আক্রান্ত ভর্তি নেই। ওই দুজনই স্ক্রাবটাইফাসে আক্রান্ত হয়ে এসেছিলেন। স্ক্রাবটাইফাসের এমন মৃত্যুকে বেশ চিন্তায় সিউড়ি হাসপাতাল কর্তৃপক্ষ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-সিবিআই-ইডি নিয়ে এবার পাল্টা প্রচারে বিজেপিও! সিদ্ধান্ত 'বৈদিক' শিবিরে


জেন নিন এই রোগের লক্ষণ


জ্বর, হাতে পায়ে ব্যথা, খিঁচুনি হতে পারে। মাথাব্যথাও হতে পারে। কখনও কখনও ত্বকে র্যাস বের হতেও দেখা যায়।


কতটা বিপজ্জনক


ঠিক সময়ে ধরা না পড়লে কিডনি, লিভারের সমস্যা হতে পারে। কোনও কোনও ক্ষেত্রে হতে পারে এনকেফেলাইটিসও। ঠিক সময়ে রোগ ধরা পড়লে অন্টিবায়োটিকে ৫-৭ দিনের মধ্যেই সুস্থ হয়ে যাওয়া সম্ভব।


টম্বিকুলিড মাইট নামে এক ধরনের পোকার কামড়ে এই রোগ হয়। বর্ষাকালে ঝোপঝাড়ের মধ্যে লুকিয়ে থাকে এই পোকা। জ্বরই এই রোগের প্রধান লক্ষণ। এই জ্বর থাকতে পারে ৫-৭ দিন।


গত বছর মে মাসে মাথাভাঙায় এক মহিলা স্ক্রাবটাইফাসে আক্রান্ত হন। সুনীলা বর্মন নামে ওই মহিলার বাড়ি মাথাভাঙার রুইডাঙ্গা গ্রামে। জ্বর নিয়ে তিনি মাথাভাঙা হাসপাতালে ভর্তি হন। চিকিত্সক তার রক্ত পরীক্ষা করতেই স্ক্রাবটাইফাস ধরা পড়ে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)