নিজস্ব প্রতিবেদন : ফের সেলফির বলি রাজ্যে। চলন্ত ট্রেনের সঙ্গে সেলফি তুলতে গিয়ে মৃত্যু হল এক কিশোরের। মৃতের নাম বিশ্বজিত্ মিধ্যা। বয়স ১৫ বছর। ঘটনাটি ঘটেছে পূর্ব বর্ধমানের নওয়াদায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঝাড়খণ্ডের পাকুড়ের বাসিন্দা বিশ্বজিত ছোট থেকেই মামার বাড়িতে থাকে। বিশ্বজিতের মামার বাড়ি পূর্ব বর্ধমানের কাকড়াতে। লক্ষ্মীপুজো উপলক্ষে গত বুধবার নওয়াদায় এক আত্মীয়ের বাড়িতে গিয়েছিল সে। শুক্রবার ছিল ফেরার কথা। আত্মীয়ের বাড়ি থেকে মামার বাড়ি ফেরার জন্য শুক্রবার সকাল ১১টা নাগাদ ট্রেন ধরতে নওয়াদা স্টেশনে আসে বিশ্বজিত। সেইসময় নওয়াদা স্টেশন দিয়ে পেরচ্ছিল আপ শান্তিনিকেতন এক্সপ্রেস।


হঠাত্ই চলন্ত ট্রেনের সঙ্গে সেলফি তোলার শখ হয় বিশ্বজিতের। পকেট থেকে মোবাইল বের করে চলন্ত ট্রেনের সঙ্গে সেলফি তুলতে যায় সে। মোবাইল হাতে নেমে পড়ে ডাউন লাইনের উপর। আর ঠিক তখনই ডাউন লাইনে একটি মালগাড়ি চলে আসে। চোখের নিমেষে বিশ্বজিতকে ধাক্কা মারে মালগাড়িটি। গুরুতর জখম অবস্থায় লাইনের উপর পড়ে যায় বিশ্বজিত।


আরও পড়ুন, দিনেদুপুরে গুলি চলল দমদম পার্কে, গুরুতর জখম প্রোমোটার


সঙ্গে সঙ্গেই কিশোরকে রেল লাইন থেকে উদ্ধার করে বর্ধমান মেডিক্যাল কলেজে হাসপাতালে নিয়ে যান স্থানীয়রা। শুক্রবার রাতে মৃত্যু হয় বিশ্বজিতের। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সেলফি তোলার নেশায় ডাউন লাইনে মালগাড়ি চলে এলেও কোনও হুঁশ ছিল না বিশ্বজিতের। প্রসঙ্গত, সেলফি নেশা এর আগেও বহু কিশোর, কিশোরী, যুবক, যুবতীর প্রাণ কেড়েছে। কিন্তু তারপরেও হুঁশ ফেরেনি মানুষের।


চলতি বছর জানুয়ারি মাসে চলন্ত ট্রেনের সামনে সেলফি তুলতে গিয়ে মৃত্যু হয় হায়দরবাদের এক যুবকের। ট্রেনের ধাক্কায় 'উড়ে যায়' যুবকটি। ভয়ঙ্কর সেই ভিডিও দেখে হাড়হিম হয়ে যায় দেশের মানুষের। পূর্ব বর্ধমানের মেমারিতে রেল ওভারব্রিজের রেলিংয়ের উপর বসে সেলফি তুলতে গিয়ে দুর্ঘটনার শিকার হন এক যুবক। পা হড়কে সোজা নীচে লাইনে পড়ে যান তিনি। তবে সেইসময় কোনও ট্রেন না আসায় প্রাণে বেঁচে যান।


আরও পড়ুন, হারাচ্ছেন চেয়ার! রাজ্যের শিক্ষক-শিক্ষিকাদের জন্য 'দুঃসংবাদ'


পরিসংখ্যান বলছে, বিশ্বের মধ্যে সেলফিতে মৃত্যুর হার সবচেয়ে বেশি ভারতে। সেলফি তুলতে গিয়ে ২০১৪ সাল থেকে এখনও পর্যন্ত ভারতে ৭৯ জনের মৃত্যু হয়েছে। এ সম্বন্ধে সচেতনতা গড়ে তুলতে একাধিক উদ্যোগ নিয়েছে প্রশাসন। কিন্তু তারপরেও ছবিটা যে খুব বদলেছে তা বলা যায় না। বন্য জীবজন্তুর সঙ্গে সেলফি, খাদের ধারে দাঁড়িয়ে সেলফি, ট্রেনের সঙ্গে সেলফি, সমুদ্র স্নানের সেলফি, হাই-রাইজের মাথায় সেলফি.... সেলফি ম্যানিয়া কার্যত একটি মানসিক রোগ। এসম্পর্কে কোনও দ্বিমত নেই মনোরোগবিদদের।