নিজস্ব প্রতিবেদন: গত ১৭ মার্চ শালবনির রঞ্জা-র জঙ্গলের রাস্তায় 'ল্য়ান্ড মাইন' পাওয়ার খবরে উত্তেজনা ছড়িয়ে পড়ে এলাকায়। সেই মাইন নিষ্কৃয় করতে দিনভর চেষ্টা করতে হয়েছিল বোম্ব স্কোয়ার্ডকে। সেই ঘটনার তদন্তে নেমে এখনওপর্যন্ত ৩ জনকে গ্রেফতার করেছে পুলিস। তাদের জিজ্ঞাসাবাদ করে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। পুলিস সূত্রে খবর, ধৃতরা জানিয়েছে, এলাকায় নাশকতার আবহ তৈরি করে মাওবাদী কোটায় চাকরি পেতেই ওই কাজ করেছিল তারা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শালবনি থানার রঞ্জা এলাকায় জঙ্গলঘেরা রাস্তায় একটি কালভার্টের নীচে ২টি ল্য়ান্ড মাইন রাখা হয়েছে বলে জানতে পারে পুলিস। ওইদিন পিড়াকাটা থেকে গোয়ালতোড় গামী ওই রাস্তা বন্ধ রেখে পুলিস সেই মাইন নিষ্কৃীয় করেছিল। বোম্ব স্কোয়ার্ড এসে দিনভরের চেষ্টায় ২ বার বিস্ফোরণ ঘটিয়ে ওই মাইন ধ্বংস করে। যদিও পুলিস সুপার দীনেশ কুমারের দাবি, 'ওতে বিপজ্জনক কোনও বিস্ফোরক ছিল না।'


এদিকে, ওই মাইনকাণ্ডের তদন্তে নেমে শালবনির বিভিন্ন জায়গা থেকে দিনু সরেন, প্রতীক মাহাত ও নুরুল্লাহ খান নামে ৩ যুবককে গ্রেফতার করে। ওই ৩ যুবক পুলিসকে জানিয়েছে, জঙ্গলমহলে ফের মাওবাদী নাশকতার পরিবেশ তৈরি করে মাওবাদী কোটায় চাকরি পেতেই তারা ওই কাজ করেছে।


গত এক বছরে পশ্চিম মেদিনীপুরের গোয়ালতোড়, শালবনী, মেদিনীপুর সদর ব্লকে এমন একাধিক নাশকতার চেষ্টা পুলিসের নজরে এসেছে। মেদিনীপুর থেকে ঝাড়গ্রাম গামী ধেড়ুয়া রোডে বেশ কয়েকবার গাছের গুড়ি ফেলে নাশকতার চেষ্টা হয়েছিল। বেশ কয়েকটি স্থানে মাওবাদীদের নাম করে পোস্টারও দেওয়া হয়েছিল। এই সবের পেছনে পরিকল্পিত মাওবাদী নাশকতা তৈরীর চেষ্টা বলেই দাবি পুলিস সুপারের।


আরও পড়ুন-বিস্কুটের টোপ, 'কোলে করে ঘরে' নিয়ে গিয়ে ৮ বছরের শিশুকে 'ধর্ষণ'! 'বিবস্ত্র' অবস্থায় দেখে ফেলে ঠাকুমা


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)