নিজস্ব প্রতিবেদন: এবার থেকে কলকাতা পুলিসের সঙ্গে নয়, সম্পূর্ণ স্বতন্ত্রভাবে সন্ত্রাস দমনে কাজ করবে স্পেশাল টাস্ক ফোর্স (STF)। সূত্রের খবর, কলকাতা পুলিস থেকে আলাদা করা হচ্ছে এসটিএফ-কে। শুধু কলকাতা নয় গোটা রাজ্যজুড়েই সম্পূর্ণ আলাদা ডিরেক্টরেট হিসেবে কাজ করবে এসটিএফ। জানা গিয়েছে, নয়া নাম দেওয়া হচ্ছে এসটিএফ ওয়েস্টবেঙ্গল (STF WB)। রিপন স্ট্রিটে তৈরি হবে এসটিএফের ওয়েস্ট বেঙ্গলের নয়া অফিস। এসটিএফের ডিরেক্টর পদে থাকবেন আইজি পদমর্যাদের অফিসার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


ইতিমধ্যেই উত্তর এবং দক্ষিণবঙ্গে তৈরি হয়েছে আলাদা আলাদা ইউনিট। প্রতিটি জোনে নিযুক্ত করা হয়েছে এসপি এবং ডিআইজি। তাঁদের নেতৃত্বে চলবে সেখানকার এসটিএফ দফতর। থাকবেন অন্যান্য আধিকারিকরাও। সূত্রের খবর, পুলিস ডিরেক্টরেটের তরফে ইতিমধ্যেই নবান্নে গিয়ে পৌঁছে গিয়েছে প্রস্তাব। আগামী কয়েকদিনের মধ্যেই এ বিষয়ে চূড়ান্ত বিজ্ঞপ্তি জারি করবে রাজ্য সরকার।


উল্লেখ্য, ২০০৮  সালে তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের অনুপ্রেরণায় তৈরি হয় স্পেশাল টাস্ক ফোর্স। দায়িত্বে ছিলেন তৎকালীন এসটিএফ প্রধান রাজীব কুমার। এরপর থেকেই বিভিন্ন সন্ত্রাসবাদের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছে এসটিএফ। দেশজুড়ে এসেছে বহু সাফল্য। এবার ফের এসটিএফকে ঢেলে সাজাতে নয়া পদক্ষেপের সিন্ধান্ত নেওয়া হয়েছে।


আরও পড়ুন: বিজেপি কর্মীর 'রহস্যমৃত্যু' গোয়ালতোড়ে, ঘরের বিছানার উপর মিলল রক্তাক্ত দেহ


এ ক্ষেত্রে বিভিন্ন মহল মনে করছে কলকাতা-সহ রাজ্যজুড়ে একের পর জঙ্গি মডিউলের পর্দাফাঁসের পরই এই নয়া সিদ্ধান্ত। পাশাপাশি পশ্চিমবঙ্গের সঙ্গে চিন ও বাংলাদেশ-এর সীমান্ত যোগ থাকার কারণে এ রাজ্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান হিসেবে চিহ্নিত হয়েছে। আর সেই কারণেই নিরাপত্তা আঁটোসাঁটো করতে এই উদ্যোগ রাজ্য সরকারের।