নিজস্ব প্রতিবেদন: কানে মোবাইল ফোন ধরে কথা বলতে বলতে গাড়ি চালালে এবার থেকে বাতিল হবে চালকের ড্রাইভিং লাইসেন্স। মুর্শিদাবাদ বাস দুর্ঘটনার পর কড়া নির্দেশিকা জারি করল নবান্ন। পরিবহণ মন্ত্রকের তরফে জারি এই নির্দেশিকায় স্পষ্ট জানানো হয়েছে, কোনও ভাবেই বরদাস্ত হবে না জীবন নিয়ে খেলা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দিন কয়েক আগে মুর্শিদাবাদের দৌলতাবাদে বাস দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৪৩ জনের। অভিযোগ, মোবাইল ফোন কানে কথা বলতে বলতে বাস চালাচ্ছিলেন বাসটির চালক। এর পরই মোবাইল ফোন কানে গাড়ি চালানোর বিরুদ্ধে কড়া পদক্ষেপের ইঙ্গিত করে পরিবহণ দফতর। ঘটনার পর সপ্তাহ ঘুরতে না-ঘুরতে নবান্ন থেকে জারি হল নির্দেশিকা। 


আরও পড়ুন - মুক্তিপণ না মেলাতেই গঙ্গায় ফেলে খুন জগদ্দলের অপহৃত অভিষেককে


নির্দেশিকায় বলা হয়েছে, মোবাইল ফোন কানে গাড়ি চালালে তত্ক্ষণাত্ বাতিল করা হবে চালকের লাইসেন্স। এক্ষেত্রে সিসিটিভি ফুটেজকে প্রমাণ হিসাবে গ্রহণ করা হবে। এমনকী সাধারণ মানুষ ছবি তুলে পুলিসকে তা দেখালে চালককে চিহ্নিত করে লাইসেন্স বাতিল করা হবে। কলকাতার ক্ষেত্রে কলকাতা পুলিসের অ্যাপে আপলোড করা যাবে ছবি। 


মনোবিজ্ঞানীরা বলেন, মোবাইল ফোনে কথা বললে মনোসংযোগ বিঘ্নিত হয়। এমন সময় কোনও কোনও জরুরি পরিস্থিতি তৈরি হলে মানুষের প্রতিবর্ত ক্রিয়া অনেক ধীরে কাজ করে।