নিজস্ব প্রতিবেদন: অবশেষে দেওয়া শুরু হল কোভ্যাকক্সিন (COVAXIN )। ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনের ছাড়পত্র পেয়েছিল জরুরিকালীন ব্যবহারের জন্য। আজ বুধবার থেকে কোভ্যাক্সিন দেওয়া শুরু হয়েছে এসএসকেএম, কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল আর আরজিকরে। ২০জন করে বেনিফিসিয়ারিজকে দেওয়া হচ্ছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জানা গিয়েছে, প্রথম কোভ্যাকসিন(COVAXIN ) নিলেন রাজ্যের স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা  দেবাশিস ভট্টাচার্য ও রাজ্যের স্বাস্থ্য মিশনের অন্যতম বড় কর্তা সৌমিত্র মোহন। নিয়েছেন জাতীয় স্বাস্থ্য মিশনের এএমডি স্মিতা সান্যাল শুক্লাও।




প্রসঙ্গত, রাজ্যে প্রথম দফায় কোভ্যাক্সিনের (Covaxin) ১লক্ষ ৬৮ হাজার ডোজ এসেছিল গত ২২ জানুয়ারি। তৃতীয় ফেজ ট্রায়াল সম্পূর্ণ না হওয়ায়, গোটা দেশের পাশাপাশি এ রাজ্যেও কোভ্যাক্সিন (Covaxin) নিয়ে বেশ কিছু প্রশ্ন ছিল স্বাস্থ্যকর্মীদের মধ্যে। সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে রাজ্য সরকার সিদ্ধান্ত নেয়, বিশেষজ্ঞ কমিটির পরামর্শ ছাড়া ব্যবহার করা হবে না কোভ্যাক্সিন। রাজ্যের বিশেষজ্ঞ কমিটির বৈঠকের পর স্বাস্থ্য দফতর সিদ্ধান্ত নেয়, ২ অথবা ৩ ফেব্রুয়ারি কলকাতার ৩টি হাসপাতাল, এসএসকেএম (SSKM), আরজিকর (RG Kar)এবং স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে এই ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হবে। কিন্তু, চিকিৎসক মহলের আপত্তিতে তা শুরু করা যায়নি। স্বাস্থ্য দফতরের এক কর্তা বলেন, “ওই প্রতিষ্ঠানগুলি তাঁদের ভ্যাকসিনপ্রাপকদের আশঙ্কা দূর করে রাজি করানোর জন্য কিছুটা সময় চেয়েছে।” অন্যদিকে, কোভ্যাক্সিনকেও টিকাকরণের জন্য ব্যবহারের জন্য কেন্দ্রের তরফে চাপ দেওয়ায়, তড়িঘড়ি মঙ্গলবার কলকাতার মেডিক্যাল কলেজ হাসপাতালগুলির সিনিয়র ডাক্তার ও কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসেন রাজ্যের স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্য।