জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঘোষণা তো আগেই করেছিলেন। এবার তাতেই সিলমোহর দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই রাজ্য সরকার দেবে আবাস যোজনার টাকা। ১১ লক্ষ পরিবারকে বাড়ি করার জন্য প্রথম কিস্তির টাকা দেওয়া শুরু করে দেবে। বুধবার নবান্নে মুখ্যসচিব মনোজ পন্থের নেতৃত্বে সংশ্লিষ্ট সমস্ত দফতরের সচিবদের সঙ্গে বৈঠক হয়। পুজোর আগেই রাজ্য জুড়ে প্রাপকদের তালিকা খতিয়ে দেখতে চূড়ান্ত পর্যায়ের সমীক্ষা শুরু হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, চলতি সপ্তাহেই সেই সমীক্ষার জন্য গাইডলাইন প্রকাশ করা হবে। এমনকি  যাঁদের নাম আবাস প্রাপকদের তালিকায় রয়েছে তাঁরা বাড়ি পাওয়ার উপযুক্ত কিনা তা খতিয়ে দেখতেই এই সমীক্ষা করা হচ্ছে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে সেই তালিকা চূড়ান্ত করে নবান্নে পাঠিয়ে দিতে বলা হয়েছে। সেই তালিকা খতিয়ে দেখার পর চূড়ান্ত পর্যায়ের সমীক্ষা করা হবে। টাকা দেওয়া হবে দু’দফায়। নির্ধারিত সূচি মেনে আবাস প্রাপকদের প্রথম কিস্তির টাকা দেওয়ার কাজ শুরু করা হবে বলে জানা গিয়েছে।


এদিনই একটি গাইডলাইনও প্রকাশ করা হয়। যাঁদের তিন-চার চাকার গাড়ি , তিন-চার চাকার কৃষিজ যন্ত্র রয়েছে তাঁরা পাবেন না। মাসিক ১৫ হাজারের বেশি আয়ের পরিবার এবং ইনকাম ট্যাক্সের অধীন পরিবারগুলি এই প্রকল্পের টাকা পাবে না। 


পাশাপাশি যাঁদের আড়াই একর বা তার বেশি সেচযুক্ত কৃষি জমি আছে এবং যাঁদের ৫ একর অসেচযুক্ত কৃষি জমি রয়েছে তাঁরা এই প্রকল্পের আওতায় আসবেন না। অর্থাৎ যাঁদের নাম আবাস যোজনার তালিকায় রয়েছে তাঁরা আদৌ বাড়ি পাবেন কি না তা খতিয়ে দেখতেই এই এসওপি।


আরও পড়ুন:Anubrata Mandal: কেষ্ট থাকলেও মাথায় কোর কমিটি, বীরভূমে বাঘ-বন্দি? বড় সিদ্ধান্ত তৃণমূলের...


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)