জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গতকাল খুলেছিল নাগরাকাটা ব্লকের  নয়া সাইলি চাবাগান, আর আজ, মঙ্গলবার খুলে গেল মাল ব্লকের সাইলি চা-বাগান। স্বস্তি চা-শ্রমিকদের মধ্যে। সকাল থেকেই কাজে যোগ দিলেন শ্রমিকেরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Durga Puja 2023: মন-মন ঘি আর বেলকাঠে জ্বলে উঠল কৃষ্ণনগর রাজবাড়ির হোমকুণ্ড...


পুজার বোনাস নিয়ে আলোচনা চলাকালীন হঠাৎ করে গত শুক্রবার সাইলি চা-বাগান কর্তৃপক্ষ ওয়ার্ক সাসপেনশন ঘোষণা করে চা-বাগান ছেড়ে চলে যায়। অথই জলে পড়েন চা-বাগানের কর্মরত প্রায় দেড় হাজার শ্রমিক-কর্মচারী। বাগান খোলার দাবি নিয়ে শ্রমিকরা সোচ্চার হয়ে ওঠেন। শ্রম দফতর তৎপরতা শুরু করে। গত শনিবার মালের সহকারী শ্রম আধিকারিক প্রণবকুমার দাস সাইলি ও নয়াসাইলি চা-বাগান কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন। সোমবার নয়া সাইলি চা-বাগানের মীমাংসা হয়। বাগান খুলে যায়।


সোমবার রাতেই ম্যারাথন বৈঠক হয় মাল ব্লকের সাইলি চা-বাগান নিয়ে। বৈঠকে সাইলি চা-বাগান খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় ত্রিপাক্ষিক বৈঠকে। বৈঠকে সাইলি চা-বাগানে ১৬.৫০ শতাংশ হরে বোনাস দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি, ঠিক হয়, ১৮ তারিখ অর্থাৎ, আগামীকালের মধ্যেই ১৫.৫০ শতাংশ বোনাস দেওয়া। হবে বাকি ১ শতাংশ কালীপুজোর আগে দেওয়া হবে বলে জানিয়েছেন মালিক পক্ষ।


এদিনের এই বৈঠকে উপস্থিত ছিলেন তৃণমূল চা-বাগান শ্রমিক উনিয়নের মাল ব্রাঞ্চ কনভেনর অর্জুন ছেত্রী, তৃণমূল চা-বাগান শ্রমিক ইউনিয়নের চিয়ারমেন নকুল সোনার। প্রগ্রেসিভ ওয়ার্কার ইউনিয়নের কিরণ কালিন্দী, বিজেপির শ্রমিক ইউনিয়নের সেন্ট্রাল কমিটির সেক্রেটারি মহেশ বাগে, ITPA-র পক্ষে ছিল অমিতাংশু চক্রবর্তী।  উপস্থিত ছিলেন ডেপুটি লেবার কমিশনার শুভাগত গুপ্ত।


আরও পড়ুন: Durga Puja 2023: 'কাউকে ডাকতে হয় না! ঢাকি থেকে নাপিত সকলে নিজেরাই এসে পুজোর দায়িত্ব নেন'...


আজ, মঙ্গলবার সকাল থেকেই শ্রমিকেরা কাজে যোগ দেন। শ্রমিকেরা এদিন যথেষ্ট খুশি। গত বছর তাঁরা ১৭.৫% বোনাস পেয়েছিলেন। এবার মালিক পক্ষ ৮.৫% বোনাস দিতে রাজি হয়েছিল। এই নিয়েই অশান্তি চলছিল সাইলে চা- বাগানে। এরপর গত শুক্রবার বাগান ছেড়ে চলে যান চা-বাগান কর্তৃপক্ষ। গতকাল অনেক রাত পর্যন্ত বৈঠকের পরে মঙ্গলবার থেকে খুলে গেল সাইলি চা-বাগান।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)