নিজস্ব প্রতিবেদন: গত কয়েকদিনে নিম্নমুখী পারদ থমকাল বছরের শেষ ছুটির সকালে। এবার তাপমাত্রা কিছুটা ঊর্ধ্বমুখী। শনিবার কলকাতার তাপমাত্রা ছিল ১০.৬ ডিগ্রি সেলসিয়াস। রবিবার তা বাড়ল প্রায় দেড় ডিগ্রি। এদিনের তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: কলকাতায় পারদ নামল ১০-এ, হাড়কাঁপানো ঠান্ডায় জবুথবু রাজ্যবাসী


ডিসেম্বরের শেষ সপ্তাহে ঠান্ডায় কার্যত জবুথবু হয়ে গিয়েছিল কলকাতা তথা রাজ্যবাসী। হু হু নেমেছে পারদ। তার সঙ্গে বছরের শেষে শীতের আমেজের মজা নিতে ট্যুরিস্ট ডেস্টিনেশনগুলিতে ভিড় বাড়তে শুরু করেছে।


এই পরিস্থিতিতে আবার উলটপুরাণ। রবিবার পারদ নামার বদলে উঠল। কয়েকদিন আগে যে ১২ ডিগ্রিকে হাড়কাঁপানো ঠান্ডা বলে মনে হচ্ছিল। সেই ১২ ডিগ্রিতেই রবিবার সকালে হালকা গরম বোধ করেছেন কলকাতাবাসী।


আরও পড়ুন: দশের নীচে নামতে চলেছে কলকাতার তাপমাত্রা, কনকনে শীতের কামড় চলবে


সঙ্গে উদ্বেগ ফিরেছে শহরবাসীর মনে। প্রত্যেকেরই প্রশ্ন, তাহলে কি শীতের স্থায়িত্ব ছিল মাত্র তিন-চারদিন? এবার কি পারদ আবার ঊর্ধ্বমুখী হবে? আলিপুর আবহাওয়া দফতর তরফে এ নিয়ে এখনই কিছু জানা যায়নি। শুধু জানা গিয়েছে, এদিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে দু'ডিগ্রি কম।


হাওয়া অফিস সূত্রে খবর, আগামী কয়েকদিনে তাপমাত্রা নামার সম্ভাবনা রয়েছে প্রবল। সেক্ষেত্রে আবারও জাঁকিয়ে শীত পড়ার বিষয়টি এখনই উড়িয়ে দেওয়া যায় না। ফলে হাওয়া অফিসের এই পূর্বাভাসেই আশায় বসে কলকাতাবাসী।


আরও পড়ুন: বড়দিন পেরিয়ে এল মরসুমের শীতলতম দিন


এদিকে রাজ্যের বিভিন্ন অংশে পারদ এখনও নিম্নমুখী। পুরুলিয়া, ঝাড়গ্রাম-সহ বিভিন্ন এলাকায় পরিস্থিতি বেশ খারাপ। উত্তরবঙ্গ শীতে কাবু। দার্জিলিংয়ে শুক্রবার রাত থেকে তুষারপাত শুরু হয়েছে। তাই সেখানে পর্যটকদের মধ্যে উচ্ছ্বাস দেখার মতো।