জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মায়াপুর ইসকন মন্দিরে, দোল পূর্ণিমার শুভ সূচনা হল পতাকা উত্তোলনের মাধ্যমে। সূচনা করলেন আন্তর্জাতিক ইসকন প্রধান জয়পতাকা মহারাজ। প্রায় একমাস ধরে মায়াপুরের চন্দ্রোদয় মন্দিরে নবদ্বীপের ভূমিপুত্র শ্রীচৈতন্যদেবের ৫৩৮ তম আবির্ভাব তিথি উপলক্ষে চলবে বিভিন্ন রকম অনুষ্ঠান। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Panama: যখের ধন? মাটি থেকে উঠে আসছে সোনা! চক্ষু ছানাবড়া সকলের...


ইসকনের জনসংযোগ আধিকারিক রসিক গৌরাঙ্গ দাস জানান, আগামী ২৫ মার্চ ২০২৪ শ্রীকৃষ্ণের দোলযাত্রা ও গৌরপূর্ণিমা উৎসব। দোলপূর্ণিমা উপলক্ষে কয়েক লক্ষ মানুষের সমাগম হয় মায়াপুর মন্দিরে। ২৫ মার্চ শুরু হয়ে আগামী ২৭ মার্চ পর্যন্ত চলবে এই উৎসব। সারা বিশ্বের প্রায় শতাধিক দেশ থেকে কয়েক হাজার পর্যটক এই উৎসবের সামিল হন, এবারেও হবেন। 


শ্রীচৈতন্যদেবের ৫৩৮ তম আবির্ভাব তিথি উপলক্ষে কী কী অনুষ্ঠান চলবে? 


জানা গিয়েছে, সাধারণত যেসব অনুষ্ঠান থাকে সেগুলিই আয়োজিত হয়েছে এবারও। অনুষ্ঠান গুলির মধ্যে বিশেষ উল্লেখযোগ্য হল,  বৈষ্ণব সন্মেলন, নবদ্বীপ মণ্ডল পরিক্রমা, বিশ্বশান্তি যজ্ঞ, নৌকাবিহার, শোভাযাত্রা, বিভিন্ন ভাষায় ভাগবত পাঠ, একাধিক সেমিনার, বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আগত ভক্তবৃন্দের বিভিন্ন ভাষায় কীর্তন। এছাড়াও থাকবে নাটক ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন।


আরও পড়ুন: Phalguna Amavasya 2024: কাটবে শনিদোষ, কালসর্প দোষ! আগামীকালই সেই মহা পুণ্যতিথি, জেনে নিন শুভক্ষণ ও পূজা বিধি...


এমনিতেও দোলযাত্রা সারা বাংলাতেই গভীর শ্রদ্ধার সঙ্গে পালিত হয়। পালিত হয় গোটা দেশেও। মথুরা বৃন্দাবন কাশীতে বিশেষ ভাবে উদযাপিত হয় দোলপূর্ণিমা ও রাধাকৃষ্ণের পুজো। বাংলায় নবদ্বীপ মায়াপুর ছাড়াও দোলযাত্রার অনুষ্ঠান হয় বাঁকুড়া-বিষ্ণুপুর অঞ্চলে। পালিত হয় রাজ্যের বিভিন্ন প্রাচীন ঐতিহ্যবাহী মন্দিরে। 


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)