প্রসেনজিৎ সর্দার: সুন্দরবনের হেরিটেজ লর্ড ক্যানিং-এর বাসভূমির ভগ্নদশার চিত্র স্পষ্ট। কিছু বছর আগে ঐতিহাসিক এই সৌধটি সরকারি ভাবে হেরিটেজ ঘোষণা করা হয়। বেশ কিছুদিন আগে এই হেরিটেজ সৌধটির জমির চারিদিকে লোহার খুঁটি পুঁতে লোহার তার-কাঁটা দিয়ে সীমানাও তৈরি করা হয়। বর্তমানে সৌধটির সংস্কার করার জন্য তোড়জোড় শুরু হয়েছে রাজ্য হেরিটেজ দফতরের উদ্যোগে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জানা যায় লেডি ক্যানিং মাতলা নদীর প্রাকৃতিক সৌন্দর্য্যের ছবি আঁকতে ভালবাসতেন। তাই প্রায়ই লেডি ক্যানিং এই সৌধটিতে এসে থাকতেন মাতলার প্রাকৃতিক সৌন্দর্য্যের টানে। ভারতে লর্ড ডালহৌসির পরে আসেন লর্ড ক্যানিং। তিনি হন ভারতের গভর্ণর জেনারেল ও ভাইসরয়।


পরে লর্ড ক্যানিং এর মৃত্যুর পর মাতলা ক্যানিং নামে পরিচিত হয়। এরপর ধিরে ধিরে এই বাসভূমিটি রক্ষণাবেক্ষণের অভাবে ভগ্নদশায় পরিণত হয়। স্থানীয় মানুষের অভিযোগ হেরিটেজ ঘোষণা হওয়ার পরেও সৌধটির মেরামতের কাজ শুরু হয়নি। 


আরও পড়ুন: Rail News: চাকা থেকে বের হচ্ছিল ধোঁয়া, গেটম্যানের তত্পরতায় রক্ষা পদতিক এক্সপ্রেসের


স্থানীয়দের দাবি এই একটি মাত্র ঐতিহাসিক সৌধ আছে এখানে। সৌধটির সংস্কার হলে সুন্দরবনের পযটকদের আনাগোনা বাড়বে। এর সাহায্যে এলাকার মানুষজনের কর্ম সংস্থান গড়ে উঠবে। 


এই বিষয়ে রাজ্য হেরিটেজ দফতরের সেক্রেটারি উমাপদ চ্যাটার্জি বলেন হেরিটেজ সৌধটি সংস্কারের জন্য কাজ শুরু হয়েছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)