জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কথায় বলে, 'সব তীর্থ বার বার, গঙ্গাসাগর একবার'! অর্থাৎ, অন্য তীর্থে একাধিকবার যাওয়া সম্ভব হলেও, গঙ্গাসাগরে একবার যাওয়াই কঠিন হয়ে পড়ে। তবু যাঁরা দক্ষিণবঙ্গে থাকেন, তাঁদের পক্ষে গঙ্গাসাগর যাওয়াটা তুলনায় সহজ। কিন্তু যাঁরা উত্তরবঙ্গে থাকেন? তাঁদের পক্ষে বিষয়টি খুবই কঠিন। তবে, যদি এমন হয়, উত্তরবঙ্গেই থাকে একটি গঙ্গাসাগর? শুনতে মজা লাগলেও, বিষয়টি কিন্তু তাই-ই। দক্ষিণ দিনাজপুরে রয়েছে এক গঙ্গাসাগর!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন; Jhargram: ঘন কুয়াশায় মোড়া সংক্রান্তির স্নান, পৌষমেলা, মোরগ লড়াই আর টুসু গান...


দুধের স্বাদ ঘোলে মেটানোর মতো করেই অবশ্য বালুরঘাটের মানুষজন এই গঙ্গাসাগরে আসেন। 'গঙ্গাসাগর' আসলে একটি গ্রাম। আর সেই গ্রামের পাশ দিয়েই বয়ে গিয়েছে আত্রেয়ী নদী। ফলে, সেই নদীতেই পৌষ সংক্রান্তির দিনে ডুব দিয়ে পুণ্য অর্জন করতে চান দক্ষিণ দিনাজপুরের বহু সাধারণ মানুষ, ভক্ত, পুণ্যার্থী।


দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট শহর থেকে মাত্র ৫ কিলোমিটার দূরে আত্রেয়ী নদীর পশ্চিম পাড়ে অবস্থিত এই গঙ্গাসাগর গ্রাম। নামের মাহাত্ম্যে আপ্লুত হয়ে আজ থেকে প্রায় চল্লিশ বছর আগেই স্থানীয় মানুষজন এখানে গঙ্গাসাগরের কপিলমুনির মন্দিরের মতোই এক মন্দিরও গড়ে তোলেন।


আরও পড়ুন; Jalpaiguri: রামমন্দির উদ্বোধনের দিনে বিশেষ পুজো যোগমায়া কালীর...


সেই থেকে শুরু হয় গঙ্গাসাগর নদীতে স্নান করে ওই মন্দিরে পুজো দেওয়ার রীতি। ধীরে ধীরে গঙ্গাসাগর গ্রামের এই পুণ্যস্নানের কথা ছড়িয়ে পড়ে জেলা থেকে জেলার বাইরেও। প্রতি বছর বালুরঘাট-সহ দক্ষিণ দিনাজপুর জেলা এবং জেলার বাইরের বহু মানুষ এখানে মকর সংক্রান্তির পুণ্যস্নান করতে আসেন। মকর সংক্রান্তি উপলক্ষে প্রতি বছর তিনদিনের মেলা বসে এই গঙ্গাসাগর গ্রামে। তিনদিনব্যাপী চলে মন্দিরঘিরে নাম-সংকীর্তন।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)