রণজয় সিংহ: একশো দিনের কাজের প্রায় দশ কোটি টাকা তছরূপের অভিযোগ উঠেছে মালদহের হরিশ্চন্দ্রপুর-১ নং ব্লকের শাসকদল পরিচালিত কুশিদা (Kushida) গ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে। এই নিয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন এলাকার বাসিন্দারা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ইতিমধ্যে ৩১৭ পাতার চার্জশিট তৈরি করেছে কলকাতা হাইকোর্ট (Kolkata High Court)। এলাকার বাসিন্দাদের অভিযোগ, একশো দিনের প্রকল্পে পুকুর খনন থেকে শুরু করে উদ্যান পালন, কবরস্থানের প্রাচীর নির্মাণ,গাডওয়াল নির্মাণ,ক্যানেল সংস্কার,মাদ্রাসা প্রাঙ্গণ ও রাস্তায় মাটি ভরাট এবং কংক্রিটের ঢালাই রাস্তা তৈরির নামে কোটি কোটি টাকা দুর্নীতি করার অভিযোগ রয়েছে। অভিযোগের তির প্রধান,উপ প্রধান ও পঞ্চায়েত সদস্য, সুপারভাইজার সহ একশো দিনের প্রকল্পের সঙ্গে যুক্ত পঞ্চায়েত কর্মীদের বিরুদ্ধে। 


তাদের অভিযোগ, জমিতে কলা চাষের ভুয়ো বোর্ড লাগিয়ে লক্ষ লক্ষ টাকা তুলে আত্মসাৎ করেছে পঞ্চায়েত সদস্য ও সুপারভাইজাররা। অপরদিকে রাতের অন্ধকারে জেসিবি মেসিন দিয়ে পুকুর কেটে ভুয়ো মাস্টার রোল বানিয়ে লক্ষ লক্ষ টাকা তুলে স্বজন পোষনের অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে। আর অধিকাংশ ক্ষেত্রেই কোনও কাজ না করে সম্পূর্ণ টাকা আত্মসাৎ করে নিয়েছে বলে অভিযোগ। প্রতিটা দুর্নীতিমূলক কাজ প্রধান,উপ-প্রধান ও পঞ্চায়েত কর্মীদের যোগসাজশে হয়েছে বলে অভিযোগ করা হয়েছে।


আরও পড়ুন: Weather Today: বৃষ্টি জারি রাজ্যে, নিম্নমুখী কলকাতার পারদ


কলকাতা হাইকোর্টে মামলাকারী মহম্মদ সেখিল হোসেন জানান,কুশিদা গ্রাম পঞ্চায়েতের প্রতিটা বুথে একশো দিন প্রকল্পে লক্ষ লক্ষ টাকার দুর্নীতি হয়েছে। খাতায়-কলমে কাজ হয়েছে কিন্তু বাস্তবে কিছুই হয়নি। এতে জড়িয়ে আছে পঞ্চায়েত প্রধান,উপ প্রধান ও পঞ্চায়েত কর্মীরা। পঞ্চায়েতের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করা হয়েছে। হাইকোর্টের নির্দেশে সকলেই শিঘ্রই শাস্তি পাবে বলে আশাবাদী তারা।


প্রধান আক্তারি খাতুনের স্বামী আব্দুল রশিদ জানান, তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ ভিত্তিহীন। অভিযোগকারীরা তাদের কাছে টাকা দাবি করছিল। সেই টাকা না দেওয়ায় এই ধরনের মিথ্যা মামলা করা হয়েছে বলে দাবি তাঁর।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)