অয়ন ঘোষাল : একটি ঘূর্ণাবর্ত রয়েছে ঝাড়খণ্ডের উপরে। আরেকটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে রাজস্থান থেকে উত্তর বাংলাদেশ পর্যন্ত। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, আগামী ২ দিন তাপমাত্রা বাড়তে চলেছে কলকাতায়। আগামী ৪৮ ঘণ্টায় বিশেষত বিকেল বা সন্ধের পর কলকাতাতে ঝড় বৃষ্টির সম্ভাবনা। ঝড়ের সম্ভাব্য সর্বোচ্চ গতিবেগ ৪০ থেকে ৫০ কিলোমিটার। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

অন্যদিকে দক্ষিণবঙ্গে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বাড়বে। গাঙ্গেয় দক্ষিণবঙ্গ সহ দক্ষিণের সব জেলায় আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯০ শতাংশের ঘরে থাকবে। যার অবশ্যম্ভাবী পরিণতি তীব্র ঘাম হবে। ওদিকে উত্তরবঙ্গে এখন হালকা থেকে মাঝারি বৃষ্টি চলছে। পূর্বাভাস বলছে, আগামী দুদিনও বৃষ্টি চলবে। বৃহস্পতিবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে। আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। এর মূলত কারণ আগামী তিন থেকে চারদিনের মধ্যে উত্তর-পূর্ব ভারতে মৌসুমী বায়ু ধীরে ধীরে প্রবেশ করতে চলেছে।


রবিবার ভারতের মূল ভূখণ্ডে, কেরলে প্রবেশ করেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। পূর্বাভাস বলছে, জুন মাসের ২ বা ৩ তারিখের মধ্যে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি অর্থাৎ অসাম, মেঘালয়, নাগাল্যান্ড ও মণিপুরে প্রবেশ করতে পারে বর্ষা। কারণ বর্ষার অগ্রগতির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে।


আরও পড়ুন, SSC, Soma Das: এসএসসিতে দীর্ঘ লড়াইয়ে জয়, চাকরি পেলেন ক্যান্সার আক্রান্ত সোমা দাস


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)