মৌপিয়া নন্দী


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সুন্দরবনে বাঘের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য বনদফতরের আধিকারিকদের মধ্যে। সম্প্রতি সুন্দরবনের আদলমমারির জঙ্গলে উদ্ধার হয় একটি বাঘের পচাগলা দেহ। বন আধিকদের অনুমান বাঘটির স্বাভাবিক মৃত্যু হয়নি। কী ভাবে বাঘটির মৃত্যু হল জানতে দেহাংশের ময়নাতদন্ত হবে বলে জানিয়েছেন এক বন আধিকারিক। 


 



বনদফতর সূত্রে জানানো হয়েছে, বিশ্বে ব্যাঘ্র সংরক্ষণে উদাহরণ হয়ে উঠেছিল সুন্দরবন। দুর্গম এই এলাকায় বিশাল মাংসাশী প্রাণীরা যেভাবে নিরাপদ আশ্রয়ে সংখ্যায় বাড়ছিল তা দেখে অবাক পশ্চিমি বিশ্বও। সেখানেই বাঘের অস্বাভাবিক মৃত্যু সুন্দরবনে ব্যাঘ্র সংরক্ষণের সোনালি ইতিহাসে কালো দাগের মতো।



তবে একে চোরাশিকারের ঘটনা বলে মানতে নারাজ বনদফতর। তারা জানিয়েছেন, বাঘের কোনও দেহাংশ খোয়া যায়নি। চামড়া, দাঁত সবই উদ্ধার হয়েছে। ফেল বাঘটিকে অর্থনৈতিক কারণে মেরে ফেলার তত্ত্ব এখনই প্রতিষ্ঠিত হচ্ছে না। 


কাশ্মীরে RSS নেতার উপর জঙ্গিহানা, নিহত এক পুলিসকর্মী


তবে বাঘটির দেহাংশের কাছে একটি হরিণ ধরার ফাঁদ মিলেছে। যা থেকে বনকর্তাদের অনুমান, অস্বাভাবিক মৃত্যু হয়েছে বাঘটির। ২০০৮ সালের অক্টোবরে সুন্দরবনে শেষ বাঘ চোরাশিকারের প্রমাণ মিলেছিল। তার পর এই প্রথম সেখানে বাঘের অস্বাভাবিক মৃত্যু হল বলে দাবি করছেন বনকর্তারা।