জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সমাপন হল অতি বিশিষ্ট স্নানযাত্রা। ঝাড়গ্রাম জেলার গোপীবল্লভপুর রাধাগোবিন্দ জিউর মন্দিরের ৪৪২ তম বর্ষের জগন্নাথ স্নানযাত্রা উৎসব পালিত হল গোপীবল্লভপুরে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রাধাগোবিন্দ জিউর মন্দিরে জগন্নাথদেবের এই স্নানযাত্রা দেখতে রবিবার রাতে ভিড় জমিয়েছিলেন হাজার হাজার মানুষ। জানা গিয়েছে, ওখানে জড়ো হয়েছিলেন প্রায় ২৫ হাজার মানুষ! 


আরও পড়ুন: World Environment Day: বিশ্ব পরিবেশ দিবসেই অঙ্কুরোদ্গম ঘটল বীজ ব‍্যাংকের...


স্নানযাত্রার দিন, রবিবার সকালে প্রথমে এক বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে সুবর্ণরেখা নদী থেকে জল আনা হয়। জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে প্রথমে হলুদ, চন্দন,ঘি,মধু মাখানো হয়। তারপরে প্রায় ৮০ লিটার দুধ তাঁর স্নান সম্পন্ন হয়, এর পরে দই দিয়ে স্নান-পর্ব চলে। এর পরে গঙ্গাজল ও সুবর্ণরেখা নদীর জল দিয়ে স্নান সম্পন্ন হয়। একেবারে শেষে নতুন বস্ত্র, মালা, বিভিন্ন রকম ফুল দিয়ে সাজিয়ে তোলা হয় বিগ্রহ। পুজো-অর্চনা চলে দীর্ঘক্ষণ।


আগামী ২০ জুন রথযাত্রা উৎসব। রীতি অনুযায়ী রথযাত্রার আগে জগন্নাথ দেবের স্নানযাত্রা উৎসব হয়। গতকাল হুগলির মাহেশেও যথারীতি পালিত হয় স্নানযাত্রা। মাহেশে এই পুজো-অর্চনা চলছে ৬২৭ বছর ধরে!


আরও পড়ুন: Snana Yatra in Mahesh: চলছে ৬২৭ বছর ধরে! দেড় মন দুধ আর ২৮ ঘড়া গঙ্গাজলে স্নান জগন্নাথের...


পুরীর রথযাত্রাই সর্বাধিক বিখ্যাত। সেখানে স্নানের পর জগন্নাথের কাঁপুনি দিয়ে জ্বর আসে। এই সময়ে হয় তাঁর অঙ্গরাগ। ভেষজ রঙ দিয়ে জগন্নাথকে রাঙানো হয়। গর্ভগৃহের দরজা বন্ধ থাকে। দর্শনও বন্ধ। কবিরাজের পাঁচন খেয়ে জ্বর ছাড়লে হয় নবযৌবন উৎসব। পরদিন রথে চেপে মাসির বাড়ির উদ্দেশ্যে রওনা দেন জগন্নাথ বলরাম সুভদ্রা।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)