নিজস্ব প্রতিবেদন : মঙ্গলবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষার দিনগুলোতে পরিবহন ব্যবস্থা যাতে ঠিক থাকে, রাস্তায় যাতে কোনও যানজট না হয়, এদিন বিধানসভায় পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারীকে তা দেখে নিতে বলেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। অধ্যক্ষের নির্দেশের পরই বিধানসভায় শুভেন্দু অধিকারী জানান, পরীক্ষার দিনে রাস্তায় কোনও ছাত্রছাত্রীকে দাঁড়িয়ে থাকতে দেখলে তাকে সাহায্য করতে নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে, হুগলির পোলবায় পুলকার দুর্ঘটনার পর তৎপর প্রশাসন। পোলবার ঘটনা থেকে শিক্ষা নিয়ে গাড়ির গতি নিয়ন্ত্রণে কড়া সরকার। যাতে কোনওভাবে আর কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে, সেই কারণে কড়া পদক্ষেপ করছে প্রশাসন। রাস্তায় প্রতি ২০ কিলোমিটার অন্তর স্পিড লেজার গান রাখা হবে। যা গাড়ির গতি মাপবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রতিবারের মতো এবারেও পরীক্ষায় শুরুর আগে কড়াকড়ি ব্যবস্থা নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। এদিন সাংবাদিক বৈঠক করে পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, পরীক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক-শিক্ষিকাদের উপরও একাধিক বিধিনিষেধ থাকছে। আগের বছর যে সমস্ত জায়গায় হোয়াটসঅ্যাপে মাধ্যমিকের প্রশ্নপত্র ফাঁস হয়েছিল এবং ফাঁস হওয়ার প্রবনতা রয়েছে, পরীক্ষা চলাকালীন সেই সমস্ত জায়গায় বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা। বেলা ১২টা থেকে দুপুর ২টো পর্যন্ত নেট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সবমিলিয়ে রাজ্যের মোট ৪২টি ব্লকে পরীক্ষা চলাকালীন বন্ধ রাখা হবে পরিষেবা।


আরও পড়ুন, বেলেঘাটায় মায়ের হাতে 'খুন' শিশুর বাবা কে? জানতে DNA টেস্টের অনুমতি আদালতের


এছাড়া মাধ্যমিক পরীক্ষার্থীরা কেউ স্মার্টফোন, ক্যালকুলেটর নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবে না। এমনকি স্মার্টফোন ব্যবহার করতে পারবেন না শিক্ষক-শিক্ষিকারাও। সকাল সাড়ে ১০টায় প্যাকেটে করে প্রশ্নপত্র পৌঁছবে পরীক্ষাকেন্দ্রে। ১১টা ৪০ মিনিট নাগাদ খোলা হবে প্রশ্নপত্রের প্যাকেট। ১১টা ৫০ মিনিটে উত্তরপত্র সরবরাহ করা হবে। উল্লেখ্য এই বছর পরীক্ষার্থীর সংখ্যা ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮। যা গতবারের তুলনায় কম। এবার মাধ্যমিক পরীক্ষায় ছাত্রের সংখ্যা ৪ লক্ষ ৩৯ হাজার ৮৭৯। পর্ষদ তরফে জানানো হয়েছে এই বছর মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা বেশি।