অয়ন ঘোষাল: আজ ২১ অক্টোবর সোমবার মধ্য বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে সৃষ্ট ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে চলেছে। কাল ২২ অক্টোবর মঙ্গলবার সকালে এই সিস্টেম গভীর নিম্নচাপে পরিণত হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পরশু ২৩ অক্টোবর বুধবার দুপুরের পর বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড়। নামকরণ হবে ডানা (কাতারের দেওয়া নাম)


২৪ অক্টোবর বৃহস্পতিবার এটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ওড়িশা ও বাংলা উপকূলের কাছাকাছি চলে আসবে।


ল্যান্ড ফল এবং আই সম্পর্কে এখনও কোনও স্পষ্ট পূর্বাভাস নেই। কিছু কিছু বিদেশী মডেল দাবি করছে শেষ পর্যন্ত এটি বাংলাদেশের বরিশালের কাছাকাছি কোনও একটি উপকূলে ল্যান্ডফল অর্থাৎ স্থলভাগে প্রবেশ করতে পারে। আলিপুর আবহাওয়া দফতর বা দিল্লির মৌসম ভবন এখনও এই বিষয়ে কোনও পূর্বাভাস দেয়নি।


এলার্ট


মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা আবহাওয়া দফতরের। আজ ২১ তারিখ থেকে গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যারা ইতিমধ্যেই গভীর সমুদ্রে আছেন তাদের কাল ২২ তারিখ দুপুরের মধ্যে উপকূলে ফিরে আসতে পরামর্শ। ২৩ অক্টোবর বুধবার থেকে ২৬ শে অক্টোবর সকাল পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে সম্পূর্ণ নিষেধ করা হয়েছে। বৃহস্পতিবার সকালে পশ্চিমবঙ্গ উপকূলের কাছাকাছি এলাকায় এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ঝোড়ো হাওয়ার গতিবেগ ১০০ থেকে ১২০ কিলোমিটার প্রতি ঘন্টায় হতে পারে। সমুদ্র উত্তাল থাকবে।


পশ্চিমবঙ্গে প্রভাব


কাল মঙ্গলবার দুপুরের পর থেকে উপকূলে প্রভাব পড়বে। পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে হালকা ঝোড়ো হাওয়া ও বৃষ্টি শুরু হতে পারে।


বুধবার ও বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। এর মধ্যে বুধবার ভারী বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায়। বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায়। ভারী বৃষ্টি হবে কলকাতা হাওড়া হুগলী উত্তর ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে।


বুধবার থেকে শুক্রবার পর্যন্ত মেঘলা আকাশ এবং বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতে। হালকা ঝোড়ো হাওয়া থাকবে, উপকূলের জেলাগুলিতে ঝড়ো হওয়ার পরিমাণ গতিবেগ বেশি থাকবে। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। ঘূর্ণিঝড় স্থলভাগের কাছে আসলে উপকূলে জলোচ্ছ্বাসের সম্ভাবনা।


আরও পড়ুন:TMC: 'আর জি করের পরে ২০২৬-এ বিধানসভা নির্বাচনে তৃণমূল থার্ড হবে'!


ইম্প্যাক্ট


কাঁচা বাড়ি ক্ষতিগ্রস্ত হতে পারে। নিচু এলাকা প্লাবিত হতে পারে। ফসলের ক্ষতি হতে পারে।


কলকাতা


এই মুহূর্তে উল্লেখ্যযোগ্য কোনও বৃষ্টি নেই। বুধবার বৃহস্পতিবার বৃষ্টি। এরমধ্যে বুধবার বিকেল থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ভারী বৃষ্টি। শুক্রবার পর্যন্ত বৃষ্টি কলকাতায়।


পরিসংখ্যান


কাল রাতের তাপমাত্রা ২৫.৮ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা ৩০.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমান ৬২ থেকে ৯৪ শতাংশ।


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)