নিজস্ব প্রতিবেদন: করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে ভোট গণনায় অতিরিক্ত সতর্কতা নিতে চলেছে নির্বাচন কমিশন। কেন্দ্রীয় বাহিনীর ঘোরাটোপে গণনা হলেও থাকছে রাজ্য পুলিসও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

করোনা সতর্কতা হিসেবে এবার ভোটে বুথের সংখ্যা বাড়ানো হয়েছে। তেমনি গণনা কেন্দ্রেও(Counting Centre) নেওয়া হচ্ছে বাড়তি সতর্কতা।  গণনা কেন্দ্রে বাড়ানো হবে ঘরের সংখ্যা। কোভিড প্রটোকল মেনে একটি ঘরে রাখা হবে ১৪-১৫টি টেবিলের পরিবর্তে  ৭টি টেবিল। এতে ঘরে লোকসংখ্যা কমবে। ঘরের আকার বড় হলেই একমাত্র বেশি টেবিল রাখা হবে। গণনা হলের দুটি দরজায় থাকবে হাফ সেকশন বাহিনী।


আরও পড়ুন-করোনায় ধুঁকছে রাজ্য, মোকাবিলায় তড়িঘড়ি একাধিক জরুরি ব্যবস্থা প্রশাসনের


এবার ভোটে বহু কেন্দ্রে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মনে করা হচ্ছে। সেকথা চিন্তা করেই পোস্টাল ব্যালট(Postal Ballot) গণনার ক্ষেত্রে বিশেষ সতর্কতা নেওয়া হচ্ছে। কারণ কোনও কোনও ক্ষেত্রে পোস্টাল ব্যালট প্রার্থীর ভবিষ্য়ত ঠিক করে দিতে পারে। এই ব্যালট গণনার ক্ষেত্রে প্রতি টেবিলে থাকবেন রাজনৈতিক দলের একজন করে নেতা। ইভিএম(EVM) ও পোস্টাল ব্যালট একসঙ্গে গণনা হবে।


আরও পড়ুন-নষ্ট ৪৪ লক্ষ কোভিড ভ্যাকসিন! অপচয়ের নিরিখে শীর্ষে তামিলনাড়ু, তবে 'গুড বুকে' বাংলা


গণনাকেন্দ্রে তৈরি করা হচ্ছে ত্রিস্তর নিরাপত্তা বলয়। গণনা কেন্দ্রের বাইরের ১০০ মিটারের মধ্যে তৈরি হবে বাইরের নিরাপত্তা বলয়। এর মধ্যে কোনও গাড়ি ঢুকবে না। এখানে থাকবে রাজ্য পুলিস। দ্বিতীয় নিরাপত্তা বলয় তৈরি করা হবে গণনাকেন্দ্র চত্বরকে ঘিরে। থাকবে রাজ্যের সশস্ত্র বাহিনী। গণনা ঘরের বাইরে থাকবে শেষ নিরাপত্তা স্তর। সেটি থাকবে কেন্দ্রীয় বাহিনীর(Central Force) হেফাজতে।