করোনায় ধুঁকছে রাজ্য, মোকাবিলায় তড়িঘড়ি একাধিক জরুরি ব্যবস্থা প্রশাসনের

এই প্রথম শম্ভুনাথ পন্ডিত হাসপাতালে কোভিড বেড এর ব্যবস্থা করা হল। এই হাসপাতলে ২২০টি রাখা থাকবে।

Updated By: Apr 20, 2021, 05:46 PM IST
করোনায় ধুঁকছে রাজ্য, মোকাবিলায় তড়িঘড়ি একাধিক জরুরি ব্যবস্থা প্রশাসনের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: করোনা মোকাবিলায় তৎপর প্রশাসন। ইতিমধ্যেই করোনা চিকিৎসায় ২৫শতাংশ বেসরকারি হাসপাতাল বৃদ্ধি করা হয়েছে। বেড বাড়ানো হয়েছে ৩৪০০। জানানো হয়েছে চলতি সপ্তাহের শেষে ৮০০০ বেড কোভিডের জন্য বরাদ্দ হবে।

দশটা ইএসআই হাসপাতালে ৫০টি করে মোট ৫০০টি বেড কোভিডের জন্য রাখা হয়েছে। এই সপ্তাহের শেষে আরো ৯০০টি বেড রাখার ব্যবস্থা করা হবে। সমস্ত জেলাকে নির্দেশ দেওয়া হয়েছে নন সিরিয়াস পেশেন্টকে কলকাতায় রেফার করা যাবে না।

আরও পড়ুন:  কলকাতায় গত একদিনে Covid আক্রান্ত ২,২১১, উদ্বেগ বাড়াচ্ছে রাজ্যের আরও ৪ জেলায়।

কয়েকটা জেলার হাসপাতালকে নিয়ে জোন তৈরি করা হয়েছে। বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান নিয়ে গঠিত একটি জোনের দায়িত্বে থাকবেন মনিশ জৈন। পূর্ব পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম নিয়ে গঠিত জোনের দায়িত্বে এমভি রাও। দার্জিলিং, জলপাইগুড়ি কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলাকে নিয়ে গঠিত জোনের দায়িত্বে থাকছেন সুরেন্দ্র গুপ্তা।

উল্লেখ্য ইতিমধ্যেই হাসপাতালগুলোর সঙ্গে বৈঠক সেরেছে রাজ্য। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৭-১০ দিনের মধ্যে কলকাতা এবং পার্শ্ববর্তী জেলায় ১০০০+ বেড বৃদ্ধি হতে চলেছে বলেই সূত্রের খবর।

শম্ভুনাথ পন্ডিতে ২২০ বেড আপাতত রয়েছে। উত্তীর্ণকেও শম্ভুনাথ পন্ডিতের অ্যানেক্স হিসেবে চালু করার কথা ভাবা হচ্ছে। সেখানে ধীরে ধীরে ৪০০ বেড হবে। সিএনসিআই রাজারহাট, এমআরবাঙুরকে বেড বাড়ানোর জন্য বলা হয়েছে। হাওড়ার বালটিকুড়ি ইএসআই হাসপাতালে ৪০০ থেকে ৬০০ বেড করা হবে। চন্দননগরেও বেড বাড়ানো হচ্ছে।

.