নিজস্ব প্রতিবেদন : দশকের উপর ধরে তাঁদের উপেক্ষা করেছে 'পিসি'। ন্যায্য সংরক্ষণ থেকে তাঁদের বঞ্চিত করেছে। কিন্তু বিজেপি সরকারে এলে সেটা করবে না। বিজেপি সরকার গঠনের পর মাহিষ্য, তেলির মতো হিন্দু জাতভুক্ত মানুষদের তাঁদের ন্যায্য অধিকার দেওয়া হবে। তাঁদের OBC বা অন্যান্য অনগ্রসর জাতির অন্তর্ভুক্ত করা হবে। শুধু মাহিষ্য বা তেলি নয়, যে যে জাতকে OBC-র আওতায় আনা বাকি রয়ে গিয়েছে, তাঁদের প্রত্যেককেই নিয়ে আসা হবে সংরক্ষণের ছাতার তলায়। এজন্য একটি কমিশনও গঠন করা হবে। বঙ্গে নির্বাচনী প্রচারে এসে এমনই আশ্বাস দিলেন নাড্ডা। বিজেপি সর্বভারতীয় সভাপতির এই ঘোষণার সঙ্গে সঙ্গেই রাজ্য-রাজনীতিতে শোরগোল পড়ে গিয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এদিন কোতলপুরে বাবাসাহেব ভীমরাও আম্বেদকর সম্মান যাত্রার সূচনা করেন জে পি নাড্ডা। সেখানেই OBC সংরক্ষণ ইস্যুতে নিশানা করেন তৃণমূল নেত্রীকে। নাড্ডার কথায়, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় ভোটবাক্সের রাজনীতির স্বার্থে সংখ্যালঘুদের তোষণ করে গিয়েছেন। কিন্তু হিন্দু 'ব্যাকওয়ার্ড ক্লাস' যাঁরা, তাঁদের বঞ্চিত করেছেন তৃণমূল নেত্রী। একইসঙ্গে জাতীয় তফশিলি জাতি কমিশনের রিপোর্ট উল্লেখ করে নাড্ডা এদিন তোপ দাগেন, "SC/ST মহিলাদের সঙ্গে অত্যাচার-ধর্ষণের ঘটনা ঘটলে, পশ্চিমবঙ্গ পুলিস তা নথিভুক্ত করে না।"


প্রসঙ্গত, ১৯৯৩ সালে মন্ডল কমিশনের সুপারিশ অনুযায়ী মোট ১৭৭টির মধ্যে জ্যোতি বসু সরকার ৯ মুসলিম জাতি সহ ৬৪টি OBC সম্প্রদায়কে ৭ শতাংশ সংরক্ষণের আওতায় নিয়ে আসে। এরপর ২০১০ সালে বাম সরকার OBC  সংরক্ষণকে আবার ২ ভাগে ভাগ করে। প্রথম ভাগে, অধিক মাত্রায় অনগ্রসরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণের কথা ঘোষণা করা হয়। দ্বিতীয় ভাগে, ৭ শতাংশ সংরক্ষণের আওতায় মুসলিম সম্প্রদায়ের সংখ্যা ৯ থেকে বাড়িয়ে ৫৩ করা হয়। 


২০১১ সালে ক্ষমতার হাতবদলের পর তৃণমূল সরকারও সেই একই সংরক্ষণ নীতি বজায় রেখেছে। সেই অনুযায়ী বর্তমানে, ক্যাটেগরি A-তে মোট ৮১ সম্প্রদায়ের মধ্যে ৭৩টি মুসলিম সম্প্রদায়ভুক্ত। আর ক্যাটেগরি B-তে মোট ৯৬টি সম্প্রদায়ের মধ্যে ৪৪টি মুসলিম সম্প্রদায়ভুক্ত। রিপোর্ট বলছে, ১৯৯৩ থেকে ২০২০ পর্যন্ত, OBC-র আওতায় মুসলিম সম্প্রদায়ের সংখ্যা ৯ থেকে ১১৭-তে গিয়ে পৌঁছেছে। যা রাজ্যের মোট মুসলিম জনসংখ্যার ৯০ শতাংশ। এর মধ্যে তৃণমূল সরকারের আমলে সংযোজন হয়েছে ৬৫টি সম্প্রদায়ের। 


মমতা বন্দ্যোপাধ্য়ায় সরকারও বার বার রাজ্যের মুসলিম জনসংখ্যার ৯৯ শতাংশকেই OBC সংরক্ষণের আওতায় আনার কথা ঘোষণা করেছে। এখন বিজেপির তরফে অভিযোগ, মন্ডল কমিশন যে ১৭৭টি সম্প্রদায়কে চিহ্নিত করেছিল, তার মধ্য়ে ১২টি মুসলিম সম্প্রদায় ও ১৫০টি হিন্দু সম্প্রদায় ছিল। এই পর্যন্ত এই ১৫০টি হিন্দু সম্প্রদায়ের মধ্যে মাত্র ৬৭টি সম্প্রদায়কে OBC সংরক্ষণের আওতায় আনা হয়েছে। সংরক্ষণের সুবিধা থেকে বঞ্চিত রয়েছে একটা বড় অংশ হিন্দু অনগ্রসর জাতি।


আরও পড়ুন, প্রার্থী ক্ষোভে ফের ভাঙন BJP-তে, দল ছাড়লেন দীর্ঘ '২১ বছরের' নেতা


নন্দীগ্রাম জমি মামলার শুনানি, শেখ সুফিয়ানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি আদালতের