অয়ন ঘোষাল : এ মাসের পড়ে থাকা বাকি ৫ দিনে দক্ষিণবঙ্গে আর ফিরছে না শীতের আমেজ। কলকাতা ও সংলগ্ন এলাকায় কার্যত শীত উধাও। উত্তরবঙ্গেও বাড়বে তাপমাত্রা। বিক্ষিপ্তভাবে কুয়াশার দাপট থাকবে সকালের দিকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দক্ষিণবঙ্গ
দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা স্বাভাবিকের ন্যূনতম ৪ থেকে ৫ ডিগ্রি ওপরে থাকবে। সকালের দিকে কুয়াশা। বেলায় মূলত পরিষ্কার আকাশ। আগামী ৪-৫ দিন একইরকম থাকবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের তাপমাত্রা। পশ্চিমের জেলায় সকালে ও রাতে হালকা শীতের আমেজ থাকলেও কলকাতা ও সংলগ্ন এলাকায় শীতের আমেজ উধাও হবে।


উত্তরবঙ্গ
আজ থেকে বাড়তে থাকবে তাপমাত্রা। ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী কয়েক দিনে। অর্থাৎ স্বাভাবিকের উপরে উঠবে উত্তরবঙ্গের তাপমাত্রাও। বিহার সংলগ্ন উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা কুয়াশা সম্ভাবনা। সপ্তাহের শেষদিকে উত্তরবঙ্গের পার্বত্য এলাকার আবহাওয়ার পরিবর্তন হতে পারে। পশ্চিমী ঝঞ্ঝা অতিক্রম করার সময় দার্জিলিং-কালিম্পংয়ের পার্বত্য এলাকায় এবং সিকিমে খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনাও রয়েছে।


কলকাতা
 সকালে হালকা কুয়াশা। বেলা বাড়লে মূলত পরিষ্কার আকাশ। দিনে-রাতে শীতের আমেজ উধাও। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরের তাপমাত্রা থাকবে ১৯ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৮ অর্থাৎ প্রায় ১৯-এর কোঠায়। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ অর্থাৎ প্রায় ৩১-এর কোঠায়। দিনের তাপমাত্রার নিরিখে গত ১০  বছরের মধ্যে কাল উষ্ণতম সরস্বতী পুজো ছিল। দিন ও রাতের তাপমাত্রা এই সময়ের স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি করে বেশি ছিল। সেইসঙ্গে বাতাসে ৯২ শতাংশ আপেক্ষিক আর্দ্রতা, যা সরস্বতী পুজোয় ঘাম ঝরিয়েছে। 


কেন শীতের এই দূরাবস্থা?


এর পিছনে মূলত পশ্চিমী ঝঞ্ঝার দাপট। উত্তর-পশ্চিম ভারতেও কিছুটা বেড়েছে তাপমাত্রা । এই পশ্চিমী ঝঞ্ঝা ধীরগতিতে ক্রমশ পূর্ব ভারতের দিকে এগোচ্ছে। এর ঠিক পিছনেই আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা আসছে আজ দুপুরে। দ্বিতীয় পশ্চিমী ঝঞ্ঝাটির উত্তর-পশ্চিম ভারতে ঢোকার সম্ভাবনা রয়েছে। এর সঙ্গে আছে দুটি ঘূর্ণাবর্তও। একটি রাজস্থান ও সংলগ্ন এলাকায়। অপরটি দক্ষিণ ভারতের তামিলনাড়ু ও সংলগ্ন এলাকায়। একটি অক্ষরেখা রয়েছে যেটি উত্তর-পূর্ব আরব সাগর থেকে দক্ষিণ-পশ্চিম উত্তরপ্রদেশ পর্যন্ত বিস্তৃত। ফলে কোনওভাবেই দক্ষিণবঙ্গে শীতল বাতাস ঢোকার রাস্তা নেই। উলটে ঘূর্ণাবর্তের প্রভাবে দক্ষিণবঙ্গে একটু একটু করে বাড়ছে দখিনা হাওয়ার প্রভাব।


ভিন রাজ্যে


আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে পশ্চিম হিমালয়ের পার্বত্য এলাকার রাজ্যগুলিতে। উত্তরাখণ্ডেও হালকা বৃষ্টি ও সামান্য তুষারপাতের সম্ভাবনা। উত্তর-পশ্চিম ভারতের সমতলে রাজধানী দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় এবং উত্তরপ্রদেশের কিছু অংশে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি বা কোথাও হালকা বৃষ্টির সম্ভাবনা। উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশের কিছু অংশে শিলাবৃষ্টির পূর্বাভাস রয়েছে। রাজস্থান ও উত্তরপ্রদেশের কিছু অংশে বজ্রবিদ্যুৎ সহ এই বৃষ্টি চলবে শনিবার পর্যন্ত। আগামী ২৪ ঘণ্টায় আসাম, মেঘালয় ও ত্রিপুরার মত উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি ছাড়াও পূর্ব ভারতের বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কিছু এলাকায় কুয়াশার দাপট থাকবে।


আরও পড়ুন, Amartya Sen: 'অমর্ত্য সেন নোবেল প্রাইজ পাননি', বিস্ফোরক বিশ্বভারতীর উপাচার্য



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)