অয়ন ঘোষাল: ফের ভারী বৃষ্টির আশঙ্কা উত্তরবঙ্গে। বাকি রাজ্যে হালকা থেকে মাঝারি বর্ষার বৃষ্টি হবে। উপকূল সংলগ্ন জেলাগুলিতে আজ দুই এক পশলা ভারী বৃষ্টি হতে পারে। বাকি সময়ে মাঝারি বৃষ্টির একাধিক স্পেল। বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে তাপমাত্রা ও অস্বস্তি দুটোই বাড়বে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-সকালে তৃণমূল কর্মীকে কুপিয়ে খুন, রাতে বিদায়ী পঞ্চায়েত প্রধানের ভাইকে গুলি দিনহাটায়


দক্ষিণবঙ্গ


আজ সারাদিন বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। আজ বেশি বৃষ্টি ঝাড়গ্রাম পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। কাল থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। বৃহস্পতিবার থেকে ধাপে ধাপে বাড়বে তাপমাত্রা এবং আর্দ্রতাজনিত অস্বস্তি। শনিবারের  মধ্যে দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। 


উত্তরবঙ্গ


ফের ভারী বৃষ্টির আশঙ্কা। আজ থেকে ভারী বৃষ্টির আশঙ্কা উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলা দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়িতে। ইতিমধ্যেই তিস্তা তোর্সা জলঢাকা সহ উত্তরবঙ্গের নদীগুলি জলস্তর বাড়ছে। এগুলি বিপদসীমার কাছাকাছি অবস্থান করছে। ফের ভারী বৃষ্টির আশঙ্কায় নদীর জলস্তর আরো বাড়তে পারে বলে আশঙ্কা। 


কলকাতা


রাতের পর ভোর থেকে এখনও পর্যন্ত বৃষ্টিতে কার্যত উল্টো রথের দিন রেইনি ডে পরিস্থিতি। কাল রাতে আলিপুরে ২৯ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আজ সকাল থেকেও কলকাতা, হাওড়া, হুগলি এবং দুই ২৪ পরগনায় একটানা মাঝারি বৃষ্টি চলছে। বিকেলের দিকে অবস্থার কিছুটা উন্নতি হবে। কাল থেকে শনিবারের মধ্যে কলকাতার  তাপমাত্রা ৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে।


তাপমাত্রার পরিসংখ্যান


লাগাতার বৃষ্টির হাত ধরে কলকাতায় রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কমে ২৫ দশমিক ২ ডিগ্রি। একইভাবে কাল দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কমে ২৯ দশমিক ৪ ডিগ্রি। বাতাসে জলীয় বাস্পের পরিমাণ এই মুহুর্তে ৮৪ থেকে ৯৭ শতাংশ। 


মৌসুমী


মৌসুমী অক্ষরেখা পোরবন্দর আহমেদাবাদ উদয়পুর নারনাউল ও ফিরোজপুরের উপর অবস্থান করছে। আগামী ২৪ ঘন্টায় দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু গুজরাট রাজস্থানের আরো কিছু অংশ। এবং হরিয়ানা পাঞ্জাবের বাকি অংশে ঢুকে পড়বে।।


সিস্টেম


নিম্নচাপ ছত্তীসগড়ে অবস্থান করছে। এই নিম্নচাপ ক্রমশ পশ্চিমবঙ্গ উত্তর-পশ্চিম দিকে সরে যাবে। এই নিম্নচাপ ক্রমশ মধ্যপ্রদেশের দিকে এগিয়ে যাচ্ছে। এছাড়াও পূর্ব-পশ্চিম অক্ষরেখা রয়েছে রাজস্থান থেকে বঙ্গোপসাগরের ওপর। একটি উপকুল অক্ষরেখা রয়েছে গুজরাট থেকে কেরালা উপকূল পর্যন্ত। এই ৩ সিস্টেমের হাত ধরে এ রাজ্যে আপাতত অত্যন্ত সক্রিয় মৌসুমী বায়ু।


ভিন রাজ্যে


আগামী কয়েক দিনে দেশের বিভিন্ন রাজ্যে তাপমাত্রা নামবে। উত্তর দক্ষিণ পূর্ব পশ্চিম সব দিকেই দেশজুড়ে ভারী বৃষ্টির আশঙ্কা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে ছত্রিশগড় মধ্যপ্রদেশ ও বিদর্ভ এলাকায়। ওড়িশা উত্তরাখণ্ড মধ্যপ্রদেশ কঙ্কন গোয়া কেরালা মাহে এবং রাজস্থানে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পঞ্জাব হরিয়ানা চন্ডিগড় দিল্লি সহ দেশের বিভিন্ন এলাকায়। শুক্রবার এরপর বৃষ্টি বাড়তে পারে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। আসাম মেঘালয় অরুণাচল প্রদেশ উত্তর পূর্ব ভারতের সব রাজ্যেই ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)