কমলিকা সেনগুপ্ত: গত বিধানসভা ভোটে ফল ছিল ১-১-১। লোকসভা নির্বাচনে তা পাল্টে গিয়ে হয়ে যায়, বিজেপি ২, তৃণমূল ১। সেখান থেকে ৬ মাসের মধ্যে ৩-০ করে ফেললেন মমতা বন্দ্যোপাধ্যায়। ডিফেন্স নয়, বরং মাঠে নামালেন বিশ্বস্ত তিন তরুণ স্ট্রাইকারকে। কালিয়াগঞ্জ, করিমপুর ও খড়্গপুর জয়ে তৃণমূলের তিন মুখ শুভেন্দু অধিকারী, রাজীব বন্দ্যোপাধ্যায় ও মহুয়া মৈত্র।           


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

খড়্গপুর ও কালিয়াগঞ্জের মাঠে লোকসভা ভোটে এগিয়ে গিয়েছিল বিজেপি। সেই মাঠে গোল দেওয়া তো দূর, ডিফেন্স বাঁচানোই ছিল কঠিন চ্যালেঞ্জ। কালিয়াগঞ্জে ৫৭ হাজার ভোটে পিছিয়ে ছিল তৃণমূল। খড়্গপুরে বিজেপি এগিয়ে ছিল ৪৫ হাজার ভোটের ব্যবধানে।  শুধু তাই নয়, অতীত রেকর্ডও সঙ্গে ছিল না তৃণমূলের। কালিয়াগঞ্জ ও খড়্গপুরে কোনওদিনই জেতেনি মমতা বন্দ্যোপাধ্যায়।  জুন মাসে কালিয়াগঞ্জ ও খড়্গপুরের দায়িত্ব পান শুভেন্দু অধিকারী। তখন থেকেই শুরু হয়ে যায় তাঁর ঘুঁটি সাজানো। খারাপ ফলের কারণ নিয়ে স্থানীয় নেতাদের সঙ্গে চলে প্রাথমিক বিশ্লেষণ। শুরু হয়ে যায় বাড়ি বাড়ি জনসংযোগ। প্রতি ২০টা বাড়ি পিছু দায়িত্ব দেওয়া হয় একজন করে কর্মীকে। নামানো হয় ৫০ জনের দলকে। বিধায়কদের দেওয়া হয়েছিল ব্লকের দায়িত্ব। নির্দেশ ছিল, ব্লক ছেড়ে কোথাও যাওয়া চলবে না।  


সংসদে পা রেখেই ঝোড়ো ঝকঝকে ভাষণে চমক দিয়েছিলেন মহুয়া মৈত্র। করিমপুরে গত দেড় মাস মাটি কামড়ে পড়েছিলেন। উন্নয়নের কাজকর্মের সঙ্গে সমানে  প্রচারও করেছেন মহুয়া মৈত্র। স্থানীয় নেতাদের বিরাগভাজন হয়েও একাই ছুটেছেন করিমপুরের এপ্রান্ত থেকে ওপ্রান্ত। ভরসা দিয়েছেন কর্মীদের। শুধু জয় নয়, লিড বাড়ানোর টার্গেট নিয়েছিলেন। তাতে একশো ভাগ সফল মহুয়া। 



রাজীব বন্দ্যোপাধ্য়ায়ের ভাবমূর্তি দলে বেশ উজ্জ্বল। মার্জিত স্বভাবের জন্য তাঁর পরিচিতি। কালিয়াগঞ্জ ও করিমপুরের দায়িত্ব পেয়েছেন রাজীব। কালিয়াগঞ্জে পঞ্চায়েত ভোটে নিজেদের ভুল স্বীকার করে মানুষের কাছে ক্ষমা চেয়েছেন। আবেদন করেছেন, একটা সুযোগ দিন। নদিয়ায় গিয়েও গোষ্ঠীদ্বন্দ্ব মিটিয়েছেন। করিমপুর ও কালিয়াগঞ্জ দুই জায়গাতেই সফল রাজীব বন্দ্যোপাধ্যায়।  


তিন তরুণ মুখই মমতাকে এনে দিলেন কাঙ্ক্ষিত ফল। যে কারণে জনাদেশকে ঐতিহাসিক আখ্যা দিতেও কসুর করেননি তৃণমূল নেত্রী।


আরও পড়়ুন- খড়্গপুরে সাইকেল নিয়ে সংগঠন করা পুরনো নেতাকে ব্রাত্য করার খেসারত দিল বিজেপি!