নিজস্ব প্রতিবেদন:  হাওড়ার উলুবেড়িয়া লোকসভা এবং উত্তর ২৪ পরগনার নোয়াপাড়া বিধানসভা কেন্দ্রে শুরু হল উপনির্বাচনের ভোট গ্রহণ। উল্লেখ্য, উলুবেড়িয়ার তৃণমূল সাংসদ সুলতান আহমেদ এবং নোয়াপাড়ার কংগ্রেস বিধায়ক মধুসূদন ঘোষের আকস্মিক প্রয়াণের কারণেই এই দুই কেন্দ্রে ভোট অনুষ্ঠিত হচ্ছে। পূর্বে এই দুই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস এবং কংগ্রেসের আধিপত্য থাকলেও এবারের উপনির্বাচনে লড়াই হতে চলেছে মূলত ঘাসফুল বনাম পদ্মশিবিরের মধ্যেই। রাজনৈতিক মহলের একাংশের মতে এই দুই কেন্দ্রই দুই শিবিরের জন্যই 'প্রেস্টিজ ফাইট'। অনেকে বলছেন, পঞ্চায়েত ভোটের আগে এটা কার্যত 'প্র্যাকটিস ম্যাচ'। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- উলুবেড়িয়া লোকসভা কেন্দ্র ও নোয়াপাড়া বিধানসভা আসনে উপনির্বাচন ঘিরে কড়া নিরাপত্তা


প্রাথমিক ভাবে দুই কেন্দ্রেই এগিয়ে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। তবে জয়ের জন্য ঝাঁপিয়েছে গেরুয়া শিবিরও। সিপিএম-কংগ্রেস রাজনীতির ময়দানে থাকলেও নজর থাকবে মূলত তৃণমূল কংগ্রেস এবং বিজেপির ওপরই।    




- বিজেপির বিরুদ্ধে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ তৃণমূলের।


-  নোয়াপাড়ার রেডিয়াসের ১ কিলোমিটার দূরে বসে সব পর্যবেক্ষণের সঙ্গেই বিজেপি প্রার্থীর ভোটারদের সঙ্গে কোলাকুলি প্রসঙ্গে এই দোর্দণ্ডপ্রতাপ নেতার অভিযোগ, "বিজেপি ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করছে।" এই বিষয়ে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানানো হবে বলেও জানিয়েছেন তিনি।     


 (ছবি- কমলিকা সেনগুপ্ত) 


- নিজের 'ওয়ার রুম'-এ তৃণমূলের দাপুটে বিধায়ক অর্জুন সিং। নোয়াপাড়ার সমস্ত ভোট পরিচালনায় শ্বেত বসনা অর্জুনের সঙ্গী রাজ্যের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। আত্মবিশ্বাসী অর্জুন সিং জানাচ্ছেন, "এটা মুকুল আর অর্জুনের লড়াই নয়। মানুষ আমাদের এমনিতেই ভোট দেবে।" মুকুল রায়কে কটাক্ষ করে ভাটপাড়ার বিধায়ক আরও বলেন, "মুকুল কোনও ফ্যাক্টর নয়। ও (মুকুল রায়) পুরনির্বাচনে দাঁড়াক, তখন দেখব। আমি এলাকায় ঢুকব না। ভোট ঠিক ঠাক হচ্ছে কিনা, সেটাই দেখছি, খবর নিচ্ছি।"


(ছবি- কমলিকা সেনগুপ্ত) 


- এএনআই সূত্রের খবর, উলুবেড়িয়ায় ২৩১ নম্বর বুথে সাময়িক ভাবে ভোট গ্রহন বন্ধ। ইভিএম-এ যান্ত্রিক ত্রুটির কারণেই ভোট গ্রহনে সাময়িক বাধার সৃষ্টি হয়েছে।



- সকাল থেকেই একেবারে শান্তিপূর্ণ ভাবেই চলছে দুই কেন্দ্রের ভোট গ্রহন পর্ব। এখনও পর্যন্ত কোনও অশান্তির খবর নেই। 


নোয়াপাড়া বিধানসভা কেন্দ্রের প্রার্থী তালিকা:


সুনীল সিং (তৃণমূল কংগ্রেস)
গার্গি চট্টোপাধ্যায় (সিপিএম)
গৌতম বোস (কংগ্রেস)
সন্দীপ ব্যানার্জি (বিজেপি)


২০১৬ বিধানসভা নির্বাচনে নোয়াপাড়া বিধানসভা কেন্দ্রের দখল নিয়েছিল কংগ্রেস-বাম জোট। এই আসনে জোট প্রার্থী পেয়েছিলেন ৭৯,৫৪৮ ভোট। তৃণমূল কংগ্রেস পেয়েছিল ৭৮,৪৫৩ ভোট। এই আসনে বিজেপির ভোট ছিল ২৩,৫৭৯। তবে এবারের উপনির্বাচনে জোট ভেঙে আলাদা আলাদা প্রার্থী দিয়েছে বাম এবং কংগ্রেস। সেক্ষেত্রে ভোট ভাগাভাগিতে জয়ের পথ প্রশস্থ হবে তৃণমূল কংগ্রেসরই, মত রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের। অন্যদিকে, প্রার্থী নির্বাচন নিয়ে বিতর্ক বাধিয়ে বিজেপি এখানে অনেকটাই ব্যাকফুটে। এখানে প্রাক্তন তৃণমূল বিধায়িকাকে পার্থী করে মুখ পুড়েছে মুকুল রায়েরও। এমন অবস্থায় কতটা ফাইট ব্যাক করতে পারে পদ্ম শিবির সে দিকেই তাকিয়ে বাংলা।      



উলুবেড়িয়া লোকসভা কেন্দ্রের প্রার্থী তালিকা: 


সাজদা আহমেদ (তৃণমূল কংগ্রেস) 
সাবিরুদ্দিন মোল্লা (সিপিএম)
এসকে মোদাসসর হোসেন (কংগ্রেস)
অনুপম মালিক (বিজেপি)  


২০১৪ লোকসভা নির্বাচনে এই আসনে ৪৮ শতাংশ ভোট পেয়ে উলুবেড়িয়ার দখল নিয়েছিল তৃণমূল কংগ্রেস। দ্বিতীয় স্থানেই ছিল সিপিএম (৩১ শতাংশ)। গত লোকসভা নির্বাচনে  উলুবেড়িয়া আসনে ১১ শতাংশ ভোট পেয়েছিল বিজেপি। কংগ্রেস পেয়েছিল মাত্র ৫.৭১ শতাংশ ভোট।